Durgapuja in Newtown Kolkata

এক পলকেই উজ্জয়নীতে সময় সফর - নিউটাউন সর্বজনীনে এ বারের থিম শুদ্রকের ‘মৃচ্ছকটিকম’

মণ্ডপের ভিতরে শুদ্রক রচিত ‘মৃচ্ছকটিক’ নাটকে বর্ণিত শকটের মতই এক শকট তৈরি করা হয়েছে। যার উপরে দাঁড়িয়ে দুর্গাপ্রতিমা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৯:৫৬
Share:

নিউটাউন সর্বজনীনের প্রতিমা

কলকাতার বুকে এক নতুন পুজো বলা চলে নিউটাউন সর্বজনীনকে। এ বার সবে তৃতীয় বর্ষে পদার্পণ করেছে এই শারদোৎসব। তা বলে কলকাতার বড় পুজোগুলির থেকে কোনও অংশেই পিছিয়ে নেই তারা।

Advertisement

এ বছর এই পুজোর থিম ‘মৃচ্ছকটিকম’, যার অর্থ মৃত্তিকা শকট। এটি একটি প্রতীক বিশেষ। এই থিমের ভাবনা শুদ্রক রচিত ‘মৃচ্ছকটিক’ নামে এক দশ অঙ্কের সংস্কৃত নাটক অবলম্বনে, যার মাধ্যমে তুলে ধরা হয়েছে তৎকালীন আর্থসামাজিক প্রেক্ষাপট।

মণ্ডপের ভিতরে নাটকে বর্ণিত শকটের মতই এক শকট তৈরি করা হয়েছে। যার উপরে দাঁড়িয়ে দুর্গাপ্রতিমা। শুদ্রকের এই নাটকটি খ্রিষ্টপূর্ব তৃতীয় থেকে পঞ্চম শতকের মধ্যে লেখা, যা তৎকালীন উজ্জয়নী শহরকে কেন্দ্র করেই রচিত হয়েছিল। সে সময়ে উজ্জয়নী শহরে যেমন উচ্চবিত্ত মানুষরা বসবাস করতেন, ঠিক তেমন নিম্নবিত্তদেরও বসবাস ছিল। এ শহর তখন ছিল খুবই উন্নত এবং উজ্জ্বল। তৎকালীন উজ্জয়িনীর সব দিকই ফুটিয়ে তুলেছেন শিল্পী। এ ছাড়াও মণ্ডপের ভিতরের শিল্পকলা ইলোরা গুহাচিত্রের আদলে তৈরি, যা দর্শককে নিয়ে যাবে মধ্যযুগীয় অতীতে।

Advertisement

প্যান্ডেলের ভিতরের দৃশ্য

এ বছর এই পুজোয় আরও যে বিষয়টি সবার নজর কেড়েছে, তা হল পরিবেশবান্ধব মণ্ডপসজ্জা। কারণ মণ্ডপ তৈরিতে ব্যবহার হয়েছে শুধুমাত্র খড়, বাঁশ, কাঠ ও মাটি।

কী ভাবে যাবেন?

নিউটাউনগামী যে কোনও বাসে চেপে অ্যাক্সিস মলের সামনে নামলেই এই পুজো দেখতে পাবেন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement