Durga Puja in Bhowanipore

ভবানীপুর অবসর-এর পুজোয় এ বার পশ্চিম ভারতের ছোঁয়া, থিমে উঠে এল ‘মহল্লা’

‘মহল্লা’ আদতে আরবি শব্দ। কিন্তু অনেক ভাষাতেই এই শব্দের ব্যবহার হয়, যার অর্থ বসতি স্থাপন করা। কিন্তু বিশেষ ভাবে এই শব্দটিকে ব্যবহার করে এ বছর অবসর সর্বজনীন তাদের থিমে তুলে ধরেছে রাজস্থানের কোনও মহল্লা বা পাড়া।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ২০:১২
Share:

অবসরের প্রতিমা

বরাবর থিম ভাবনার নতুনত্বে দর্শনার্থীদের তাক লাগিয়ে এসেছে অবসর সর্বজনীন দুর্গোৎসব সমিতির পুজো। এ বছরটাও ব্যতিক্রম নয়। ভবানীপুরের এই পুজোয় এ বারের থিম ‘মহল্লা’।

Advertisement

‘মহল্লা’ আদতে আরবি শব্দ। কিন্তু অনেক ভাষাতেই এই শব্দের ব্যবহার হয়, যার অর্থ বসতি স্থাপন করা। কিন্তু বিশেষ ভাবে এই শব্দটিকে ব্যবহার করে এ বছর অবসর সর্বজনীন তাদের থিমে তুলে ধরেছে রাজস্থানের কোনও মহল্লা বা পাড়া। সেখানকার কোনও একটি পাড়ার গলির ভিতরে দুর্গাপুজো হলে কেমন হবে, সেই কল্পনাকেই বাস্তবের স্বাদ দিতে চেয়েছে এই পুজো।

উদ্যোক্তারা জানিয়েছেন, থিমের মাধ্যমে উঠে এসেছে ভারতের পশ্চিম প্রান্তের এক কল্পিত জনপদ, যেখানে অচেনা-অজানা পল্লিতে স্থানীয় বাসিন্দারা দুর্গাপুজোয় মেতেছেন। তাঁরা চেষ্টা করছেন মায়ের মণ্ডপকে সুন্দর করে সাজিয়ে তুলতে। তাতে জাঁক-জমক নেই, আড়ম্বরের জৌলুসও নেই। তবু সেই মহল্লার বাসিন্দাদের বিশ্বাস, তাঁদের এই প্রচেষ্টা দেবীকে প্রসন্ন করেছে। অবাঙালি হয়েও বাঙালি পুজোয় দেবীর প্রতি তাঁদের ভালবাসা ও বিশ্বাস ফুটিয়ে তোলা হয়েছে এই থিমের হাত ধরে।

Advertisement

অবসরের প্যান্ডেল

মণ্ডপসজ্জায় নেই কোনও রকম লোহা বা ধাতুর ব্যবহার। পরিবেশবান্ধব কাঠের বাটাম, রঙিন চিত্রকলায় মায়াভরা এক পরিবেশ মণ্ডপ জুড়ে। যেন সত্যিই এক টুকরো রাজস্থানের মহল্লা উঠে এল এই কলকাতার বুকে!

কী ভাবে যাবেন?

ভবানীপুরে রাখাল মুখার্জি রোডে এই জনপ্রিয় পুজোটির মণ্ডপ।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement