Dhanteras

সোনা হোক বা ঝাঁটা, ঠিক ক’টা নাগাদ কেনাকাটা করবেন ধনতেরসে? জানুন সঠিক তারিখ ও সময়

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ২০:৪৩
Share:
০১ ১০

সারা ভারতে দীপাবলি উৎসব চলে ৫ দিন ধরে। ধনতেরস থেকে শুরু। ভাইফোঁটায় শেষ হয় এই মরসুম। প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরস উৎসব পালিত হয় দেশ জুড়ে।

০২ ১০

ধনতেরসের দিনে তিন দেবদেবী– আয়ুর্বেদিক ওষুধের জনক ধন্বন্তরি, লক্ষ্মী এবং কুবেরের পুজো করা হয়।

Advertisement
০৩ ১০

এই উৎসবের পরদিন, দীপাবলি বা নরক চতুর্দশী পালিত হয়। শাস্ত্র অনুসারে, ধন্বন্তরীর আরাধনা করলে স্বাস্থ্য ভাল থাকে।

০৪ ১০

কিন্তু ২০২৪ সালের ধনতেরস নিয়ে ভক্তদের মনে একাধিক বিভ্রান্তি রয়েছে। কেউ বলছেন, ধনতেরস ২৯ অক্টোবর উদযাপিত হবে। কারও মতে, ৩০ অক্টোবরেই ধনতেরস। কিন্তু সঠিক তারিখ কোনটি?

০৫ ১০

ধনতেরসের দিন সোনা, রূপা, বাসনপত্র, ঝাঁটা ইত্যাদি কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বিশ্বাস অনুযায়ী, ধনতেরসে কেনাকাটা করলে আপনার সম্পদ ১৩ গুণ বেড়ে যায়। এই দিনে যানবাহন, জমি এবং সম্পত্তি ইত্যাদির লেনদেনও করতে পারেন।

০৬ ১০

ধনতেরস দু’টি শব্দ নিয়ে গঠিত। ধন এবং তেরস, যার অর্থ, সম্পদের ১৩ গুণ। ধন্বন্তরীর আবির্ভাবের কারণে বৈদ্য সম্প্রদায় এই দিনটিকে ধন্বন্তরী জয়ন্তী হিসেবেও পালন করে।

০৭ ১০

২০২৪ সালের ধনতেরস তা হলে কবে? পঞ্জিকা বলছে, ত্রয়োদশী তিথির সূচনা ২৯ অক্টোবর। সকাল ১০:৩১ মিনিট থেকে শুরু। সমাপ্তি ৩০ অক্টোবর, দুপুর ১:১৫ নাগাদ। উদয় তিথি অনুসারে, ২৯ অক্টোবর, মঙ্গলবারই ধনতেরস উদযাপিত হবে।

০৮ ১০

ধনতেরস পুজোর শুভ সময়- ২৯ অক্টোবর সন্ধ্যা ৬:৩১ মিনিট থেকে শুরু। চলবে রাত ৮:৩১ মিনিট পর্যন্ত। ধনতেরস পূজার জন্য ১ ঘণ্টা ৪২ মিনিট সময় পাবেন আপনি।

০৯ ১০

ধনতেরসে কেনাকাটার জন্য শুভ সময়: প্রথম কেনাকাটার সময়– ধনতেরসের দিনে ত্রিপুষ্কর যোগ তৈরি হচ্ছে। এই যোগের সময়কালে কেনাকাটা করা খুব শুভ। এই যোগ সকাল ৬:৩১ থেকে পরদিন সকাল ১০:৩১ পর্যন্ত চলবে।

১০ ১০

দ্বিতীয় কেনাকাটার শুভ সময়- ধনতেরসে অভিজিৎ মুহূর্ত তৈরি হচ্ছে। এই যোগে কেনাকাটা করলে শুভ ফল পাওয়া যাবে। তা অর্জন করতে ২৯ অক্টোবর সকাল ১১:৪২ থেকে ১২:২৭-এর মধ্যে কেনাকাটা সারুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement