Durga Puja Astro Tips

দুর্গাপুজোয় মায়ের চরণে অর্পণ করুন এই ফুলগুলি, পূর্ণ হবে সকল ইচ্ছে, ঘরে আসবে সমৃদ্ধি

দুর্গাপুজো বাঙালির কাছে শুধু একটি ধর্মীয় উৎসব নয়, বরং এটি এক গভীর অনুভূতি এবং আনন্দের সময়। এই পবিত্র মুহূর্তে, মা দুর্গার প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করার সেরা উপায় হল তাঁর চরণে তার প্রিয় ফুল অর্পণ করা। মনে করা হয়, মা দুর্গার পায়ে, তাঁর প্রিয় ফুল অর্পণ করা হলে, বহু দুঃসাধ্য কাজও সম্পন্ন করা হয়।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৪:০৩
Share:
০১ ০৭

শিউলি ফুল: এই ফুলের আগমনই দুর্গাপুজোর আগমনী বার্তা দেয়, দেবী দুর্গার সবথেকে পছন্দের ফুল এটি। শিউলি ফুল ছাড়া দুর্গাপুজো অসম্পূর্ণ। সপ্তমী অষ্টমী প্রত্যেক পুজোর অঞ্জলিতেই এই ফুল দরকার। মায়ের চরণে এই ফুল অর্পণ করলে সব মনের ইচ্ছা পূরণ হয়।

০২ ০৭

গাঁদা ফুল: গাঁদা ফুল মা দুর্গার পাশাপাশি সব দেবতাদেরই প্রিয় ফুল, তাই এই ফুল ছাড়া দুর্গাপুজো তো দূরের কথা, কোনও পুজোই সম্পূর্ণ হয় না। বিশেষ করে এই ফুল পুস্পাঞ্জলির সময় অর্পণ করলে অনেক দুঃসাধ্য কাজও সহজ হয়ে যায়।

Advertisement
০৩ ০৭

পদ্ম ফুল: পদ্ম ফুল ছাড়াও দুর্গাপুজো অসম্পূর্ণ। নবমীর দিন মায়ের কাছে ১০৮টি পদ্ম অর্পণ করতে হয়। তা ছাড়াও দেবীর কাছে পদ্ম ফুল অর্পণ করা হলে আপনার মনস্কামনাও পূরণ হয়।

০৪ ০৭

জবা: মাতৃশক্তি আরাধনার সময় এই ফুলের গুরুত্ব অপরিসীম। তা ছাড়া দেবী কালীকার প্রিয় ফুল এটি। ঘরোয়া যে কোনও পুজোতেই এই ফুল বিশেষভাবে ব্যবহৃত হয়।

০৫ ০৭

ডালিয়া: মাতৃবন্দনার জন্য এটিও একটি প্রয়োজনীয় ফুলের তালিকাতে পড়ে। মনস্কামনা পূরণ করতে মায়ের চরণে অবশ্যই ডালিয়া ফুল অর্পণ করুন।

০৬ ০৭

জুঁই ফুল: বিশ্বাস করা হয় মায়ের চরণে জুঁই ফুল অর্পণ করলে সমস্ত মনস্কামনা পূরণ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement