Leftover Food Hacks

বৃষ্টির দাপটে বাজার হল না? বাসি খাবারেই কেল্লাফতে! পুরনো ভাতেই যা ঘটবে, চমকে যাবে সকলে

বুদ্ধি খাটালেই এই সব বাসি খাবার থেকে তৈরি করে নিতে পারেন বিভিন্ন রেসিপি। এতে খাবারেরও কোনও অপচয় হবে না, আবার একটু অন্য রকমের খাবারও খাওয়া যাবে। দেখে নিন রেসিপি

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৪:৩৭
Share:

ছবি: সংগৃহীত

‘ডেনা’র প্রভাবে গতকাল থেকে এক নাগাড়ে বৃষ্টি হয়েই চলেছে। কলকাতার অধিকাংশ রাস্তা জলমগ্ন। বিশেষ প্রয়োজনে বাইরে বেরোতে হলেও বাজারের অবস্থা বেহাল। কিন্তু তাই বলে তো খাওয়া দাওয়া বন্ধ করে থাকা যাবে না। তাই ফ্রিজ়ে থেকে যাওয়া বাসি খাবারেই ভরসা রাখতে হবে এই বৃষ্টির দিনে। কিন্ত ফ্রিজ খুলে দেখলেন পড়ে রয়েছে সেই একঘেয়ে ডাল, ভাত, তরকারি।

Advertisement

তা হলে কী করবেন? চিন্তা নেই। বুদ্ধি খাটালেই এই সব বাসি খাবার থেকে তৈরি করে নিতে পারেন বিভিন্ন রেসিপি। এতে খাবারেরও কোনও অপচয় হবে না, আবার একটু অন্য রকমের খাবারও খাওয়া যাবে। দেখে নিন রেসিপি:

বাসি ভাত -

Advertisement

বাসি ভাত দিয়ে তৈরি করে নিতে পারেন ‘ভাত ভাজা’। বিকেলের হালকা জলখাবার বা দুপুরের মেনু হিসেবেও দারুণ জনপ্রিয় এই পদ। আর এই ভাজা ভাত আপনি ঠিক যেমনটা চান, তেমন ভাবেই করতে পারেন। পছন্দমতো কিছু সবজি আগে ছোট করে কেটে নিন। বাড়িতে চিংড়ি বা চিকেন থাকলে সেটাও অল্প করে দিতে পারেন। তবে চিংড়ি, চিকেন না থাকলেও ডিম তো থাকবেই। তাই ডিম ভেজে নিয়ে সেটা কুঁচিয়েও দিতে পারেন। কড়াইতে সাদা তেল দিয়ে এই ভাতের সঙ্গে সবজি ও অন্যান্য জিনিস দিয়ে নেড়ে নিন। যাঁরা নিরামিষ খান, তাঁরা চাইলে পনির কুঁচিয়েও দিতে পারেন। স্বাদ আনতে উপরে একটু মাখন, মরিচ গুঁড়ো এবং উপর থেকে ধনেপাতা ছড়িয়ে দিন। ব্যাস! তৈরি সুস্বাদু ‘ভাত ভাজা’।

সবজি তরকারি -

সবজির কোনও তরকারি বেঁচে গেলে এতে ২-৩টে সেদ্ধ আলু, আদা, কাঁচালঙ্কা, ধনেপাতা কুঁচি মিশিয়ে বিকেলের টিফিনের জন্যে ভেজিটেবল কাটলেট বানিয়ে নিতে পারেন। বাচ্চা থেকে বড়, সকলেই মজা করে খাবে।

ডাল -

আগের দিনের বেঁচে যাওয়া ডালকে অল্প আঁচে রেখে, তার জল শুকিয়ে নিয়ে। এ বার এতে আটা, গরম তেল, কাঁচালঙ্কা, ধনেপাতা দিয়ে মেখে নিন। তার পরে পরোটা বা লুচির মতো করে বেলে সেঁকে বা ভেজে নিন। ব্যাস! তৈরি হয়ে যাবে মুখরোচক ডাল পুরি। এটা কোনও তরকারি ছাড়াও শুধু মুখে খাওয়া যেতে পারে।

বাসি রুটি বা পরোটা -

একটা ডিমের সঙ্গে স্বাদমতো পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টমেটো কুঁচি, নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে ফেটিয়ে নিন। তার পরে তাওয়ায় সামান্য তেল বা মাখন দিয়ে ফেটানো ডিম দিয়ে দিন। ডিমের নিচের দিকে একটু শক্ত হলে উপরে একটি রুটি বা পরোটা দিয়ে দিন। যেহেতু এটা থেকে আগে থেকেই সেঁকে রাখা, তাই অল্প সময়েই হয়ে যাবে। চেপে চেপে রান্না করুন, যেন ডিম ভালভাবে তৈরি হয়ে যায়। এ বার উল্টে দিন। কয়েক সেকেন্ড চেপে চেপে রান্না করে নামিয়ে নিন। তবে, বেশিক্ষণ রাখলে রুটি শক্ত হয়ে যাবে। নামিয়ে ভেতরের যে অংশে ডিম আছে, সেখানে পছন্দের কোন একটা সস বা চাটনি মেখে নিন। কাঁচা লঙ্কা ও শসা-টমেটোর পুর দিয়ে রোল করে গরম গরম পরিবেশন করুন। বৃষ্টির দিনে ঘরোয়া এই রোল একদম জমে যাবে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement