Mutton Darbari

নবমীর পাতে চিরচেনা খাসির ঝোল বাদ! উপকরণ বদলে বাড়িতে সহজেই রেঁধে নিন মটন দরবারী

অন্য রকম স্বাদ, সঙ্গে বাড়ির সবাই দেখুন কেমন প্রশংসায় ভরিয়ে দেয় আপনাকে। চলুন শিখে নেওয়া যাক মটনের এই সুন্দর রেসিপিটি।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১১:২৯
Share:

মটন দরবারী

নবমী মানে খাসির মাংস! বহু বাঙালি বাড়িতেই এটা রেওয়াজ হয়ে গিয়েছে। কিন্তু গতানুগতিক ঝোল রাঁধার বদলে যদি পাতে পড়ে নতুন কোনও রেসিপি? এ বার পুজোয় বরং বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলুন মটন দরবারী। অন্য রকম স্বাদ, সঙ্গে বাড়ির সবাই দেখুন কেমন প্রশংসায় ভরিয়ে দেয় আপনাকে। চলুন শিখে নেওয়া যাক মটনের এই সুন্দর রেসিপিটি।

Advertisement

উপকরণ: ৫০০ গ্রাম মটন, মাঝারি মাপে স্লাইস করা পেঁয়াজ, টক দই, পাতলা করে কেটে রাখা আদা, ২ চামচ জিরে গুঁড়ো, ৪ চামচ ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, জায়ফল গুঁড়ো, এক চিমটে হিং, ২ টেবল চামচ ঘি, প্রয়োজন মতো তেল, পরিমাণ মতো নুন, ধনে পাতা।

পদ্ধতি: ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, জায়ফল গুঁড়ো, এক চিমটে হিং– সব একসঙ্গে মিশিয়ে জল দিয়ে একটি পেস্ট বানিয়ে রেখে দিন। এর পরে কড়াইয়ে তেল দিয়ে কেটে রাখা পেঁয়াজ ভাল করে ভেজে তুলে রাখুন। এ বার কড়াইয়ে ঘি গরম করে তার মধ্যে মটন, দই, লঙ্কা গুঁড়ো ও আদা দিয়ে ভাল করে ভাজুন। আগে থেকে তৈরি করে রাখা মশলার পেস্ট দিয়ে কষাতে থাকুন। ৩০ মিনিট পরে ভেজে রাখা পেঁয়াজ উপরে দিয়ে দিন। এ বার পরিমাণ মতো নুন দিয়ে আবার রান্না করুন যত ক্ষণ না জল ও ঝোল শুকিয়ে আসে। একটু শুকনো হয়ে এলে ধনে পাতা ও পেঁয়াজ ভাজা দিয়ে গার্নিশ করে নামিয়ে নিন। তৈরি আপনার মটন দরবারী!

Advertisement

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement