Begun Korma Recipe

অষ্টমীর দিন এক ঘেয়ে নিরামিষ খাবার না খেয়ে স্বাদ বদল করতে বাড়িতে রেঁধে ফেলুন ঠাকুর বাড়ির বিখ্যাত বেগুন কোর্মা

এক ঘেয়ে নিরামিষ আলুর দম আর ছোলার ডাল বাদেও আরও অনেক নিরামিষ পদ আছে যেগুলি অনায়াসেই অষ্টমীর দিন রেঁধে বাড়ির সবাইকে খাওয়াতে পারেন, ঠিক সেই ধরণের একটি পদ বিখ্যাত ঠাকুর বাড়ির বেগুনের কোর্মা,লুচির সাথে

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৭:০৭
Share:

প্রতীকী চিত্র

পুজো মানেই জমজমাট পেটপুজো। দেশি থেকে বিদেশি, বাড়ির হোক বা রেস্তরাঁর খানা খাজানা– সবেতেই চাই মনের মতো স্বাদ। বাড়িতে রাঁধতে গেলে আমিষ পদে পরীক্ষা-নিরীক্ষার অন্ত নেই। গোল বাধে অষ্টমীর নিরামিষ নিয়ে। বেশির ভাগ বাড়িতেই সেই একঘেয়ে নিরামিষ আলুর দম আর ছোলার ডাল কিংবা ধোঁকার ডালনা!

Advertisement

এ বার পুজোর তার চেয়ে বরং একটু স্বাদ বদল হোক। কারণ, এমন আরও অনেক নিরামিষ পদ আছে, যেগুলি অনায়াসেই অষ্টমীর দিন রেঁধে বাড়ির সবাইকে খাওয়াতে পারেন। তেমনই একটি বিখ্যাত পদ ঠাকুরবাড়ির বেগুনের কোর্মা। লুচির সাথে বেগুন ভাজা বা ছোলার ডালের বদলে এ বার পাতে থাকুক এই পদ। বাড়ির সবাই চেটেপুটে খাবেন নির্ঘাত!

আসুন জেনে নিই এই বেগুন কোর্মার রেসিপি।

Advertisement

উপকরণ:

বেগুন ৪টি, গোটা গরম মশলা এক চা-চামচ, তেজপাতা, পরিমাণ মতো নুন ও চিনি, শা জিরে গুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো পরিমাণ মতো, আদা বাটা আধ চা চামচ, হিং এক চিমটে, ঘি ১ টেবল চামচ,সর্ষের তেল আধ কাপ, লঙ্কা গুঁড়ো, টমেটো কুচি, গোটা গরম মশলা, ফেটিয়ে রাখা দই, জয়িত্রী।

পদ্ধতি:

প্রথমে লম্বা লম্বা করে বেগুন কেটে রাখুন। এর পর কড়াইয়ে তেল গরম করে তাতে সামান্য একটু নুন ও হলুদ দিয়ে কেটে রাখা লম্বা বেগুনের টুকরোগুলো ভেজে ফেলুন। গোটা গরম মশলা ভাল করে পিষে নিন। আর একটি বাটিতে সামান্য জল দিয়ে তাতে হিং গুঁড়ো মিশিয়ে রেখে দিন। এ বার যে তেলে বেগুন ভেজেছেন, তাতেই তেজপাতা, গরম মশলা, টোম্যাটো কুচি-সহ বাকি সব মশলা দিয়ে মশলা থেকে জল ছাড়া পর্যন্ত নাড়তে থাকুন। জল ছাড়তে থাকলে ফেটিয়ে রাখা দই কড়াইয়ে দিয়ে দিন। এ বার কিছু ক্ষণ রান্নার পরে তেল ছেড়ে এলে আগে থেকে ভেজে রাখা বেগুনগুলি দিয়ে দিন। পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে বেগুনগুলি ফোটাতে থাকুন, যতক্ষণ না ঝোল একটু ভারী হয়ে আসছে। এ বার উপর থেকে জয়িত্রী, ঘি, শা জিরে দিয়ে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম লুচির সঙ্গে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement