lakshmi puja 2024

লুচি-তরকারি, পায়েস, খিচুড়ি! নিজে রেঁধে পরিবেশন ‘লক্ষ্মীমন্ত’ গুনগুনের, রইল ভিডিয়ো

আনন্দবাজার অনলাইনকে এর আগেই তৃণা জানিয়েছিলেন, খাওয়াদাওয়ার দায়িত্ব বরাবরই নিজের হাতে সামলান তিনি। কী কী থাকে মায়ের ভোগে?

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৮:৩৪
Share:

তৃণা সাহার লক্ষ্মীপুজো

খিচুড়ি, পায়েস থেকে শুরু করে লুচি, আলুরদম। এক একটি পাত্রে সাজানো রয়েছে এক একটি পদ। নিষ্ঠাভরে নিজের হাতে পুজোর ভোগ বেড়ে দিচ্ছেন ‘লক্ষ্মীমন্ত’ তৃণা সাহা। পর্দার গুনগুন যে এত শান্ত ভাবে সংসার সামলাতে পারে, তা কে-ই বা জানত। লক্ষ্মীপুজোয় শ্বশুরবাড়ি এবং বাপেরবাড়ি, দু’দিকেই খানাপিনার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন তৃণা।

Advertisement

আনন্দবাজার অনলাইনকে এর আগেই তৃণা জানিয়েছিলেন, খাওয়াদাওয়ার দায়িত্ব বরাবরই নিজের হাতে সামলান তিনি। কী কী থাকে মায়ের ভোগে? তৃণা বলেছিলেন, ‘‘নীলদের বাড়ির প্রধান প্রসাদ হচ্ছে এক বিশেষ প্রকারের ক্ষীর। ওটাই হচ্ছে ভট্টাচার্য পরিবারের অত্যন্ত গুরুত্বপূর্ণ এক অংশ। আমার শ্বশুরবাড়িতে আবার খিচুড়ি ভোগের বিষয়টা নেই। কিন্তু আমার বাড়িতে খিচুড়ি ভোগ তালিকায় থাকবেই। কাজেই দুই বাড়ি মিলিয়ে খুব একটা অসুবিধা হয় না। মায়ের বাড়ি থেকে খিচুড়ি ভোগ আসে। আর এই বাড়ি থেকে লুচি, আলু-কপির তরকারি, আমের চাটনি, পায়েস ইত্যাদি পাঠানো হয়। ফলে দুই ধরনের ভোগই আমাদের খাওয়া হয়।’’

আর সেই ঝলকই দেখা গেল ভিডিয়োয়। লুচি-তরকারি, খিচুড়ি, পায়েস, ফল-মূল, মিষ্টি সব সাজিয়ে সাজিয়ে শোলার থালায় বেড়ে দিচ্ছেন নায়িকা।

Advertisement

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement