Advertisement
Back to
Presents
Associate Partners
Lalduhawma

‘আমরা কোনও জোটে নেই’, ভোট দিয়েই ঘোষণা করলেন একদা বিজেপির সহযোগী মিজ়োরামের মুখ্যমন্ত্রী!

একদা বিজেপি নেতৃত্বাধীন জোট ‘নর্থ ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স’ (নেডা)-র এর সদস্য হলেও গত বছর বিধানসভা ভোটে জ়েডপিএম-এর বিপুল জয়ের পর থেকে দূরত্ব বাড়িয়েছেন লালডুহোমা।

মিজ়োরামের মুখ্যমন্ত্রী লালডুহোমা।

মিজ়োরামের মুখ্যমন্ত্রী লালডুহোমা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৩:১৪
Share: Save:

লোকসভা নির্বাচনে তাঁদের দলের প্রার্থী জয়ী হলে, কেন্দ্রে কোনও জোটকে সমর্থন করবে না। স্বাধীন এবং নিরপেক্ষ ভাবে মিজ়োরামবাসীর স্বার্থে কাজ করবেন। শুক্রবার এ কথা জানালেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা জ়োরাম পিপলস‌্ মুভমেন্ট (জ়েডপিএম)-এর প্রধান লালডুহোমা।

একদা বিজেপি নেতৃত্বাধীন জোট ‘নর্থ ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স’ (নেডা)-এর সদস্য হলেও গত বছর বিধানসভা ভোটে জ়েডপিএম-এর বিপুল জয়ের পর থেকেই পদ্ম-শিবিরের সঙ্গে দূরত্ব বাড়িয়েছেন লালডুহোমা। শুক্রবার দেশের যে ১০২টি লোকসভা আসনে তার মধ্যেই রয়েছে মিজ়োরামের একমাত্র কেন্দ্রটিও। রাজধানী আইজ়লের চাউলহমুন এলাকার একটি বুথে ভোট দিয়ে লালডুহামা বলেন, ‘‘আমাদের দলের প্রার্থী রিচার্ড ভ্যানলালহমানগাইহা নির্বাচিত হলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বা বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় যোগ দেবেন না।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

প্রসঙ্গত, ১৯৮২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নিরাপত্তা অফিসারের দায়িত্বে ছিলেন আইপিএস অফিসার লালডুহোমা। ১৯৮৪ সালে পুলিশের চাকরিতে ইস্তফা দিয়ে রাজনীতিতে যোগ দেন তিনি। কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে জিতে সাংসদ হয়েছিলেন সে বছরই। এর পরে কংগ্রেস ছেড়ে প্রথমে মিজ়ো ন্যাশনাল ইউনিয়ন গড়েন লালডুহোমা। পরে যোগ দেন পিপলস কনফারেন্সে। পরের গন্তব্য ছিল প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী লালডেঙ্গার দল এমএনএফ। লালডেঙ্গার মৃত্যুর পরে তাঁর উত্তরসূরি জোরামথাঙ্গা-র সঙ্গে বিরোধের জেরে লালডুহোমা তৈরি করেছিলেন জ়োরাম ন্যাশনালিস্ট পার্টি (জ়েডএনপি)। এর পর আরও কয়েকটি আঞ্চলিক দলের সঙ্গে জ়েডএনপি মিশে গিয়ে তৈরি হয় জ়েডপিএম। এ বার লোকসভা ভোটে মিজ়োরামে চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে মিজ়ো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ), কংগ্রেস এবং বিজেপির সঙ্গে জ়েডপিএম-এর।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE