Advertisement
Back to
Presents
Associate Partners
Gujarat

পা দিয়েই গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করলেন গুজরাতের যুবক! কেন?

ভোট দেওয়ার পর হাতের আঙুলে কালি লাগিয়ে সকলে যখন দেখাচ্ছেন, অঙ্কিত কিন্তু পায়ের বুড়ো আঙুলে ভোটের কালি দেখালেন। কেন তিনি পা দিয়ে ভোট দিলেন?

ভোটকেন্দ্রে অঙ্কিত সোনি। ছবি: এক্স।

ভোটকেন্দ্রে অঙ্কিত সোনি। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৬:৪৪
Share: Save:

সবাই যখন হাত দিয়ে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করছেন, ঠিক সেই সময়েই দেখা গেল পা দিয়ে ভোট দিচ্ছেন এক যুবক। মঙ্গলবার তৃতীয় দফার ভোটে গুজরাতের নাদিয়াদের একটি বুথে এমনই একটি দৃশ্য দেখা গিয়েছে। হাত নয়, পা দিয়েই ভোটাধিকার প্রয়োগ করলেন অঙ্কিত সোনি। এই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভোট দেওয়ার পর হাতের আঙুলে কালি লাগিয়ে সকলে যখন দেখাচ্ছেন, অঙ্কিত কিন্তু পায়ের বুড়ো আঙুলে ভোটের কালি দেখালেন। কেন তিনি পা দিয়ে ভোট দিলেন? সংবাদ সংস্থা এএনআইকে অঙ্কিত জানিয়েছেন, একটি দুর্ঘটনায় তাঁর দু’টি হাতই বাদ পড়ে। কিন্তু হাত কাটা পড়েছে তো কী হয়েছে! নিজেকে কখনও নির্ভরশীল করে তুলতে চাননি। তাই হাত হারিয়ে পা-কেই আত্মনির্ভরতার হাতিয়ার করে তুলেছেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অঙ্কিতের কথায়, “২০ বছর আগে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ায় তাঁর দু’টি হাত বাদ পড়ে। আমার পরিবার, শিক্ষকদের আশীর্বাদে এমবিএ-তে স্নাতক করেছি। প্রতি দিনের যা কাজ সব পা দিয়েই করতে শুরু করি। পা-ই আমার হাত। তাই সকলে যখন হাতে বোতাম টিপে ভোট দিচ্ছেন, আমি কিন্তু পা দিয়েই ভোটাধিকার প্রয়োগ করেছি।”

শুধু অঙ্কিতের কাহিনিই নয়, হাসপাতালে ভর্তি থাকা অবস্থাতেও ভোট দেওয়ার ঘটনা প্রকাশ্যে এসেছিল দ্বিতীয় দফায়। স্ট্রেচারে শুয়ে ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন এক মহিলা। কর্নাটকের বেঙ্গালুরুর বাসিন্দা কলাবতী প্রতি বার নিয়ম করে ভোট দেন। লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় তাঁর ভোট ছিল। কিন্তু কয়েক দিন আগেই তিনি অসুস্থ হয়ে পড়েন। রক্তে অক্সিজেনের মাত্রা কমে যায়। কাশি এবং শ্বাসকষ্ট শুরু হয়। নিউমোনিয়াও ধরা পড়ে। হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু ভোট দেওয়ার জন্য জেদ ধরেন তিনি। চিকিৎসক এবং পরিবারের সদস্যদের রাজি করিয়ে স্ট্রেচারে শুয়ে ভোটকেন্দ্রে যান। ভোটও দেন কলাবতী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Gujarat Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE