ইমার্জিং এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের কাছে ১২৮ রানে হেরেছে ভারত। কিন্তু ফাইনালে আম্পায়ারের একটি সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে বিবাদ। ভারতের ওপেনার সাই সুদর্শনের উইকেট কি বৈধ ছিল, সেই প্রশ্ন উঠছে। গ্রুপের ম্যাচে সুদর্শনের শতরানে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। ফাইনালেও শুরুটা ভাল করেছিলেন তিনি। সুদর্শন আউট হওয়ার পরেই রান তাড়া করার খেই হারায় ভারত। সুদর্শনকে আউট করার বলটি কি নো বল ছিল? মাঠের মধ্যেই আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন ভারতীয় ক্রিকেটারেরা।
পাকিস্তানের বিরুদ্ধে ৩৫৩ রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করেছিলেন ভারতের দুই ওপেনার। ৮ ওভারে ৬০ রান করেন তাঁরা। নবম ওভারের তৃতীয় বলে আরশাদ ইকবালের বাউন্সারে দেহের ভারসাম্য সামলাতে পারেননি সুদর্শন। বল তাঁর ব্যাটে লেগে উঁচুতে উঠে যায়। উইকেটরক্ষক মহম্মদ হ্যারিস সহজেই সেই ক্যাচ ধরেন। ২৯ রান করে ফিরতে হয় সুদর্শনকে।
3rd umpire judges it as a Legal Delivery. pic.twitter.com/WDwDpJAyAq
— Mufaddal Vohra (@mufaddal_vohra) July 23, 2023
আরও পড়ুন:
সুদর্শনকে আউটের সিদ্ধান্ত দেওয়ার পরেও মাঠের আম্পায়ার কিছু ক্ষণ অপেক্ষা করতে বলেন। তিনি তৃতীয় আম্পায়ারের কাছে আবেদন করেন ইকবাল নো বল করেছেন কি না তা দেখতে। রিপ্লে-তে স্পষ্ট বোঝা যাচ্ছিল না যে ইকবালের পা ক্রিজের ভিতরে পড়েছে না বাইরে। কিন্তু তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত দেন যে বলটি বৈধ।
এই সিদ্ধান্ত ভারতীয় শিবির মানতে পারেনি। সুদর্শন মাঠ থেকে বার হওয়ার আগে বাউন্ডারির কাছে কিছু ক্ষণ অপেক্ষা করেন। ভারতীয় দলের সাপোর্ট স্টাফেরা ম্যাচ রেফারির সঙ্গে কথা বলছিলেন। অবশেষে তাঁর নির্দেশে মাঠ ছাড়েন সুদর্শন। কিন্তু তার পরেও বিতর্ক থামেনি। যদি সেই সময় সুদর্শন আউট না হতেন তা হলে খেলার ফল অন্য রকম হতে পারত। ফাইনালে খারাপ ক্যামেরা ও সর্বোপরি তৃতীয় আম্পায়ারের চটজলদি সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে বিতর্ক। যদিও ভারতীয় দলের তরফে এখনও কোনও অভিযোগ করা হয়নি।