Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Body Polishing

স্ক্রাব এবং বডি পলিশ কিন্তু এক নয়! বাড়িতে কি আদৌ বডি পলিশিং করা যায়?

দেখতে প্রায় একই রকম। দু’টির মধ্যেই শক্ত দানাযুক্ত পদার্থ থাকে। কিন্তু বডি পলিশিংয়ের অনেকগুলি ধাপ রয়েছে। যা ত্বকের আর্দ্রতাও বজায় রাখতে সাহায্য করে।

All you need to know about body polishing

বাড়িতে বডি পলিশিং করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৩
Share: Save:

মুখের উপর জমা ধুলোময়লা, তেল, মৃত কোষ দূর করতে যেমন স্ক্রাবিং করা হয়, তেমনই বডি পলিশিং করানো হয় সারা দেহে। ত্বকের উপর জমা ধুলোময়লা, ঘাম, মৃত কোষ দূর করতে এবং ত্বককে আর্দ্র রাখতে এই জিনিসটি দারুণ কাজের।

স্ক্রাব এবং বডি পলিশ আলাদা কেন?

দেখতে প্রায় একই রকম। দু’টির মধ্যেই শক্ত দানাযুক্ত পদার্থ থাকে। তবে রূপচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, স্ক্রাব শুধুমাত্র ত্বকের উপরের স্তরে কাজ করে। কিন্তু বডি পলিশিংয়ের অনেকগুলি ধাপ রয়েছে। যা ত্বকের আর্দ্রতাও বজায় রাখতে সাহায্য করে। আবার, ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের পরতও সরিয়ে দেয়। শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে এই বডি পলিশিং।

ঘরোয়া পদ্ধতিতে কি বডি পলিশ করা যায়?

অনেকেই হয়তো বলবেন, বডি পলিশিংয়ের মতো পদ্ধতি বাড়িতে না করাই ভাল। যে সব উপাদানে বডি পলিশ তৈরি করা হয়, সেগুলি সম্পর্কে সকলে অবহিত নন। তা ছাড়া শরীরের সর্বত্র নিজের হাত গিয়ে পৌঁছয় না। সে ক্ষেত্রে সালোঁর দক্ষ কর্মীদের শরণ নেওয়াই ভাল। তবে রূপচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, চাইলে বাড়িতে বডি পলিশ তৈরি করা যায়। তবে বডি পলিশ তৈরি করার সময় খেয়াল রাখতে হবে দেহে জমে থাকা মৃত কোষের পরত দূর করার পাশাপাশি যেন তা আর্দ্রতাও বজায় রাখতে পারে।

কী ভাবে করবেন বডি পলিশ?

১) ঈষদুষ্ণ জলে স্নান দিয়ে এই পদ্ধতি শুরু হয়। ত্বকের পোর্‌স উন্মুক্ত না হলে বডি পলিশ কোনও ভাবেই কাজ করতে পারবে না।

২) এ বার ত্বকের ধরন বুঝে যে কোনও একটি তেল মেখে নিন। নারকেল তেল, অলিভ অয়েল বা কাঠবাদামের তেল মাখতে পারেন। খুব ভাল হয়, যদি ওই তেল হালকা গরম করে নেওয়া যায়।

৩) এ বার এক্সফোলিয়েট করার পালা। ছোট একটি পাত্রে প্রথমে ২-৩ টেবিল চামচ চালের গুঁড়ো নিন। তার সঙ্গে ১ টেবিল চামচ চিনি, ১ চা চামচ সামুদ্রিক নুন, ১ টেবিল চামচ কফির গুঁড়ো এবং ১ চা চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। চাইলে এই মিশ্রণে অ্যালো ভেরার শাঁসও দিতে পারেন। আখরোটের খোসা গুঁড়ো করে দিলেও ভাল ফল পাবেন।

৪) সারা দেহে এই মিশ্রণ ভাল করে মেখে নিন। ভাল করে ঘষতে থাকুন। কনুই, গোড়ালি, হাঁটুর মতো অংশগুলি একটু বেশি খসখসে। তাই এই অংশগুলিতে একটু বেশি নজর দিতে হয়।

৫) এই মিশ্রণ ত্বকে মিনিট পনেরো রাখতে পারেন। তার পর আবার ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৬) সব শেষে অবশ্যই ময়েশ্চারাইজ়ার মাখতে হবে। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সে ক্ষেত্রে তেলও মাখতে পারেন।

বডি পলিশিং মাসে কত বার করা যায়?

রূপচর্চা বিশেষজ্ঞেরা সপ্তাহে দু-তিন বার স্ক্রাবিং করার পরামর্শ দেন। কিন্তু বডি পলিশিং এত ঘন ঘন করা যায় না। অতিরিক্ত এক্সফোলিয়েট করলে ত্বকে র‌্যাশ, ব্রণের সমস্যা দেখা দিতে পারে। ত্বকের নিজস্ব তেল বা সেবাম ক্ষরণের পরিমাণ কমে যেতে পারে। তাই মাসে এক বার বা পনেরো দিন অন্তর এক বার বডি পলিশ করাই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE