Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Coronavirus in India

COVID-19: দেশে ৪ হাজারের বেশি দৈনিক আক্রান্ত, মুম্বইয়ে চার দিনে মার্চের দ্বিগুণ সংক্রমণ

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪,২৭০ জনের মধ্যে নতুন করে করোনার সংক্রমণ ঘটেছে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১১:৪৬
Share: Save:

দেশ জুড়ে চার হাজারের বেশি বাসিন্দা নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। উদ্বেগ বাড়াচ্ছে কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু-সহ দেশের পাঁচ রাজ্যের সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা। শহরগুলির মধ্যে মুম্বইয়ের পরিস্থিতি আশঙ্কা জাগাচ্ছে। চলতি মাসের প্রথম চার দিনে মুম্বইয়ে কোভিডে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে মার্চ মাসের প্রায় দ্বিগুণ।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪,২৭০ জনের মধ্যে নতুন করে করোনার সংক্রমণ ছড়িয়েছে। বস্তুত, গত দু’দিন ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা চার হাজারের আশপাশে ঘোরাঘুরি করছে। গোটা দেশে দৈনিক সংক্রমণের হার গত ৩৪ দিন পর ১ শতাংশ বেড়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৪,৩১,৭৬,৮১৭ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। তার মধ্যে এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা ২৪,০৫২।

স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশ জুড়ে ৫,২৪,৬৯২ জন কোভিডের শিকার হয়েছেন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় ১৫ জন রোগীর মৃত্যু হয়েছে।

মুম্বই, ঠাণে-সহ মহারাষ্ট্রের বহু শহরে সংক্রমণ বাড়ছে। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি) জানিয়েছে, গত চার দিনে সক্রিয় রোগীর সংখ্যা ৩,০৯৫। অথচ গোটা মার্চ মাসে জুড়ে সক্রিয় রোগী ছিলেন ১,৫১৯ জন। এপ্রিলে ওই সংখ্যাটি ছিল ১,৭৯৫। বিএমসি-র প্রকাশিত তথ্য অনুযায়ী, গোটা রাজ্যের ৬০ শতাংশ রোগী শুধুমাত্র মুম্বইয়েই রয়েছেন।

মহারাষ্ট্রের মতোই কেরলেও সংক্রমণের হার বাড়ছে। ওই রাজ্যের এর্নাকুলাম, তিরুঅনন্তপুরম এবং কোট্টায়াম জেলার পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। মহারাষ্ট্র এবং কেরলের সাম্প্রতিক করোনা-স্ফীতি রোখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে ওই রাজ্যগুলির স্বাস্থ্য দফতর। কোভিড পরীক্ষার হার বাড়ানো থেকে শুরু করে বুস্টার টিকা নেওয়া বা মাস্ক পরার গুরুত্বের কথা প্রচারের মতো পদক্ষেপ করার জন্য বলেছে ওই রাজ্যের প্রশাসন।

আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Coronavirus in India corona COVID-19 mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE