Overeating

বেশি খেলে বাড়ে...উঁহু শুধু মেদ নয় জীবনের ঝুঁকিও! ‘লাইভ’ সম্প্রচারে করুণ পরিণতি তরুণীর

এক-একবারে ১০ কেজি খাবার গলাধঃকরণ করছিলেন শিয়াওটিং। সেই সময়ই ঘটে দুর্ঘটনা। পরে তাঁর দেহের ময়নাতদন্তে পাকস্থলীতে অনেকখানি হজম না হওয়া খাবার পাওয়া যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ২৩:৪৭

— প্রতিনিধিত্বমূলক ছবি।

হীরক রাজার সভা কবি লিখেছিলেন, 'অনাহারে নাহি খেদ, বেশি খেলে বাড়ে মেদ!' সেটি মগজ ধোলাইয়ের মন্ত্র হলেও পরিমিত ভোজনের সুখ্যাতি করার লোকের অভাব হবে না! বেশি খেলে এবং বিনা পরিশ্রম যে মেদ সত্যিই বাড়ে সে ব্যাপারেও সন্দেহ থাকার কথা নয়। কিন্তু সম্প্রতি বেশি খেয়ে এক জনের মৃত্যুও হল। এক সমাজমধ্যম প্রভাবী ক্যামেরা চালু রেখে এক বিশেষ ধরনের খাওয়া দাওয়ার সরাসরি সম্প্রচার করতে গিয়ে 'লাইভ' চলাকালীনই ঢলে পড়লেন মৃত্যুর কোলে।

Advertisement

ঘটনাটি চিনের। যিনি মারা গিয়েছেন, তিনি ২৪ বছরের তরুণী। নাম প্যান শিয়াওটিং। ঘটনাটি যখন ঘটে তখন তিনি সমাজামাধ্যমে লাইভ সম্প্রচার করছিলেন তাঁর খাওয়ার। এক-একবারে ১০ কেজি খাবার গলাধঃকরণ করছিলেন শিয়াওটিং। সেই সময়ই ঘটে দুর্ঘটনা। পরে তাঁর দেহের ময়নাতদন্তে পাকস্থলীতে অনেকখানি হজম না হওয়া খাবার পাওয়া যায়। খাবারের চাপে পাকস্থলীর দেওয়াল জখম হয়েছে বলেও দেখা যায়। চিকিৎসকেরা জানান অতিরিক্ত খাওয়াদাওয়ার কারণেই মৃত্যু হয়েছে তরুণীর।

শিয়াওটিংয়ের বাবা-মা জানিয়েছেন, তাঁদের কন্যা সমাজমাধ্যমে মুকবাং ভিডিয়ো সম্প্রচার করতেন। এই ধরনের ভিডিয়োয় প্রচুর বেশি খাওয়াদাওয়া দেখানো হয়। তাঁদের কন্যাকে তাঁরা বরাবরই এই ধরনের খাওয়াদাওয়ার ভিডিয়ো তৈরি করার ব্যাপারে নিরুৎসাহ করার চেষ্টা করতেন। কিন্তু শিয়াওটিং কখনওই কোনও নিষেধ শোনেননি। এর আগেও একবার ওই ধরনের ভিডিয়ো বানাতে গিয়ে পাকস্থলীর দেওয়াল চিরে রক্তপাত হয়েছিল তাঁদের কন্যার। হাসপাতালে ভর্তিও হতে হয়েছিল। কিন্তু চিকিৎসার পরে হাসপাতাল থেকে ছুটি পেয়েই শিয়াওটিং আবার একই ধরনের ভিডিয়ো বানানো শুরু করেন। যার পরিণামে করুন পরিণতি হয় ২৪ বছরের তরুণীর।

আরও পড়ুন
Advertisement