US Strikes Houthi

ইয়েমেনে একাধিক হুথি ঘাঁটিতে হামলা আমেরিকার, বুধবারের প্রত্যাঘাত? স্পষ্ট করল না পেন্টাগন

বুধবারই হুথি গোষ্ঠী দাবি করেছিল, তারা আমেরিকার দু’টি রণতরীর উপর হামলা চালিয়েছে। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ইয়েমেনে হুথি নিয়ন্ত্রিত একাধিক ঘাঁটিতে হামলা আমেরিকান বাহিনীর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৭:০৪
USA strikes Houthi controlled targets in Yeman, after the group claimed to attack US destroyers dgtl

আমেরিকার রণতরী। ছবি: এক্স।

পশ্চিম এশিয়ায় অস্থির পরিস্থিতির মধ্যেই এ বার হুথি গোষ্ঠীর ঘাঁটিতে পাল্টা হামলা আমেরিকার। সংবাদসংস্থা রয়টার্সে প্রকাশ, শেষ ২৪ ঘণ্টায় ইয়েমেনে হুথি গোষ্ঠী নিয়ন্ত্রিত একাধিক অঞ্চলে হামলা চালিয়েছে আমেরিকান বাহিনী। আমেরিকার সেন্ট্রাল কমান্ডের দাবি, তারা বিদ্রোহী গোষ্ঠীর দু’টি ড্রোন, একটি কন্ট্রোল স্টেশন এবং তিনটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

Advertisement

উল্লেখ্য, ইরান সমর্থিত এই সশস্ত্র গোষ্ঠী বুধবারই দাবি করেছিল তারা লোহিত সাগরে এক পণ্যবাহী জাহাজে ও অ্যাডেন উপসাগরে আমেরিকার দু’টি ‘ডেস্ট্রয়ার’ রণতরীতে হামলা চালিয়েছে। এর পরেই ২৪ ঘণ্টার মধ্যে পাল্টা হামলা চালাল আমেরিকান বাহিনী। যদিও আমেরিকার সশস্ত্র বাহিনীর কেন্দ্রীয় কমান্ড সেন্টার জানিয়েছে, হুথি গোষ্ঠীর আচরণ পশ্চিম এশিয়ার আঞ্চলিক স্থিতাবস্থার ক্ষেত্রে বাধা ও উদ্বেগের কারণ হয়েছিল। এর বেশি আর কোনও তথ্য প্রকাশ করা হয়নি আমেরিকার তরফে। হুথি গোষ্ঠী তাদের রণতরীতে হামলা চালিয়েছিল কি না, সে বিষয়টি নিয়েও পেন্টাগন থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

কিন্তু হুথি সশস্ত্র দলের মুখপাত্র ইয়াহায়া সরী জানিয়েছিলেন, হুথি বায়ুসেনার আমেরিকার দু’টি রণতরীতে ‘কোল’ ও ‘লেবুন’ লক্ষ্য করে হামলা চালিয়েছিল। ‘কোল’ রণতরীতে ড্রোন হামলা ও ‘লেবুন’ রণতরীতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল বলে দাবি হুথি গোষ্ঠীর।

প্রসঙ্গত, লোহিত সাগরীয় অঞ্চল ও অ্যাডেল উপসাগর দু’টিই বৈদেশিক বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ জলপথ। গত নভেম্বর থেকে এই জলপথ দিয়ে যাওয়া একাধিক পণ্যবাহী জাহাজের উপর ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে হুথি গোষ্ঠী। ক্ষতিগ্রস্ত হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য। হুথি গোষ্ঠীর হামলার ভয়ে অনেক জাহাজই এখন ঘুর পথে আফ্রিকার দক্ষিণ প্রান্ত হয়ে যাতায়াত করে। এতে যেমন খরচও বেশি হয়, তেমনই সময়ও বেশি লাগে। তবে গত ২০ জুলাই ইয়েমেনে হুথি নিয়ন্ত্রিত হোদাইয়া বন্দর ইজ়রায়েলি হানার পর জাহাজগুলির উপর হামলা কিছুটা কমেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement