USA

ডুবোজাহাজ কোথায়? জানা যাবে বিমান থেকেও, ভারতকে ৪৪২ কোটি টাকায় সোনোবয় বিক্রিতে রাজি আমেরিকা

ভারতকে তিন ধরনের সোনোবয় বিক্রির জন্য ছাড়পত্র দিল আমেরিকা। ওয়াশিংটন জানিয়েছে, ভারতীয় মুদ্রার হিসাবে ৪৪২ কোটি ৫৩ লাখ টাকায় ওই সোনোবয়গুলি ও প্রয়োজনীয় যন্ত্রাদি বিক্রি করা যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১২:০২
হেলিকপ্টার থেকে সমুদ্রে নামানো হচ্ছে ‘সোনোবয়’।

হেলিকপ্টার থেকে সমুদ্রে নামানো হচ্ছে ‘সোনোবয়’। —ফাইল চিত্র।

ভারতকে ‘সোনোবয়’ বিক্রির ছাড়পত্র দিলেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। শনিবার ওয়াশিংটন থেকে এ কথা জানানো হয়েছে। সেক্রেটারি অফ স্টেট জানিয়েছেন, ডুবোজাহাজ খুঁজে বার করতে পারদর্শী ‘সোনোবয়’ ও এর সঙ্গে প্রয়োজনীয় সামগ্রী ভারতকে সামরিক ক্ষেত্রে বিক্রি করা যাবে। আমেরিকা এই যন্ত্রের আনুমানিক দর ঠিক করেছে ৫২.৮ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় হিসাব ৪৪২ কোটি ৫৩ লাখ টাকা।

Advertisement

আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সংস্থা ডিফেন্স সিকিওরিটি কো-অপারেশন এজেন্সির তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই সম্ভব্য বিক্রির বিষয়ে ইতিমধ্যেই আমেরিকার কংগ্রেসে পাঠানো হয়েছে প্রয়োজনীয় শংসাপত্রের জন্য। সংস্থার তরফে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ভারত সরকার আমেরিকার থেকে তিন ধরনের সোনোবয় কিনতে চেয়েছে। সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র ও যন্ত্র চালানোর প্রয়োজনীয় সামগ্রীও চাওয়া হয়েছে। উল্লেখ্য, সোনোবয় যন্ত্রগুলি একটি লম্বাটে সিলিন্ডার আকারের বাক্সের মধ্যে রাখা থাকে। বিমান থেকে সমুদ্রে ফেলা হয় এগুলিকে। এর মধ্যে থাকা সেন্সরগুলির মাধ্যমে সমুদ্রের কোথায় ডুবোজাহাজ রয়েছে, তা নির্ধারণ করা যায়।

প্রসঙ্গত, রাজনাথ সিং বর্তমানে আমেরিকা সফরে রয়েছেন। শুক্রবারই আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে দেখা করেছেন তিনি। দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রতিরক্ষা সংক্রান্ত ক্ষেত্রে সহযোগিতা, আঞ্চলিক নিরাপত্তা, ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকা সংক্রান্ত বিষয় কথা হয়েছে তাঁদের। রাজনাথ-অস্টিনের দ্বিপাক্ষিক বৈঠকের পরের দিনই ভারতকে তিন ধরনের সোনোবয় বিক্রিতে সবুজ সঙ্কেত দিল আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement