David Lammy S Jaishankar

বাণিজ্য চুক্তি চূড়ান্ত করতে ল্যামি দিল্লিতে

ব্রিটেনের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা অন্তিম স্তরে পৌঁছেছে এবং খুব শীঘ্রই চুক্তি সই হবে বলে আশা করা যায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৬:১৫
বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ব্রিটিশ বিদেশমন্ত্রী ডেভিড ল্যামি।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ব্রিটিশ বিদেশমন্ত্রী ডেভিড ল্যামি। ছবি পিটিআই।

দু’দিনের সফরে দিল্লি এসে ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি দ্রুত বাস্তবায়িত করার লক্ষ্যে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারলেন ব্রিটিশ বিদেশমন্ত্রী ডেভিড ল্যামি। পাশাপাশি আঞ্চলিক এবং আন্তর্জাতিক নিরাপত্তা নিয়েও কথা হয়েছে দুই নেতার। বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে দেখা করেছেন ল্যামি। তাঁর মন্তব্য, ‘‘একবিংশ শতকে সুপার পাওয়ার হিসেবে উঠে আসছে ভারত। মুক্ত বাণিজ্য চুক্তি আমাদের সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার ভিত।’’

Advertisement

ব্রিটেনের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা অন্তিম স্তরে পৌঁছেছে এবং খুব শীঘ্রই চুক্তি সই হবে বলে আশা করা যায়। বাণিজ্য চুক্তির মোট ২৬টি অধ্যায়ের মধ্যে ১৬টিতে ঐকমত্য হয়ে গিয়েছে বলেও জানানো হয়েছিল। কূটনৈতিক মহলের বক্তব্য, মুক্ত বাণিজ্য চুক্তি করতে হলে সংশ্লিষ্ট দু’টি দেশকেই আমদানি শুল্ক হয় ছেঁটে ফেলতে হবে, অথবা একেবারে কমিয়ে আনতে হবে, যাতে একে অন্যের বাজারে সহজেই বেশির ভাগ পণ্য প্রবেশ করাতে পারে। স্কচ-হুইস্কির ক্ষেত্রে এই ছাড় পেতে খুবই আগ্রহী ব্রিটেন। কিন্তু ভারত এখনও মনস্থির করে উঠতে পারেনি।

আরও পড়ুন
Advertisement