News of the Day

ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশ, সাদ্দামের পর পুলিশের জালে কি এ বার জামাল? আর কী নজরে

বৃহস্পতিবারও পুলিশ এবং শাসকদলের নেতা-কর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে দফায় দফায় উত্তপ্ত হয়ে উঠেছিল ঢাকা, চট্টগ্রামের মতো এলাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০৭:০৭

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সরকারি চাকরিতে সংরক্ষণ বাতিল করার দাবিতে ছাত্র আন্দোলন চলছে বাংলাদেশে। গত কয়েক দিনে সেই আন্দোলনের ঝাঁজ বেড়েছে। উত্তাল হয়ে উঠেছে রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন প্রান্ত। পথে নেমেছেন ছাত্রছাত্রীরা। এখনও পর্যন্ত পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে ১৯ জনের মৃত্যুর খবর জানিয়েছে বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’।

Advertisement

বাংলাদেশে ছাত্র আন্দোলন

বৃহস্পতিবারও পুলিশ এবং শাসকদলের নেতা-কর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে দফায় দফায় উত্তপ্ত হয়ে উঠেছিল ঢাকা, চট্টগ্রামের মতো এলাকা। আহতের সংখ্যা শতাধিক। আওয়ামী লীগের অভিযোগ, আন্দোলনকে হাতিয়ার হিসাবে ব্যবহার করছে বিরোধীরা। বিক্ষোভে উস্কানি দেওয়া হচ্ছে। বাংলাদেশের রাস্তায় বহু মানুষকে পিটিয়ে এবং কুপিয়ে হত্যাও করা হয়েছে বলে খবর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বৃহস্পতিবার জানিয়েছে, আন্দোলনকারীদের দাবির সঙ্গে নীতিগত ভাবে তারা সহমত। তাঁদের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছাপ্রকাশও করেছে সরকার। এর মাঝে বাংলাদেশের আদালত জানিয়েছে, সংরক্ষণ সংক্রান্ত মামলার শুনানি হবে আগামী রবিবার। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

মানিকচকে গুলিকাণ্ডের তদন্ত

মালদহের মানিকচক থানার এনায়েতপুরের বাসিন্দাদের অভিযোগ, দিনের বহু সময় বিদ্যুৎ থাকে না সেখানে। বিপাকে পড়েন সাধারণ মানুষ। প্রতিবাদ জানিয়ে বৃহস্পতিবার মানিকচকের ১০ জায়গায় অবরোধ করেন স্থানীয়েরা। অবরোধ তুলতে গিয়ে বিক্ষোভকারী এবং পুলিশের খণ্ডযুদ্ধ বাধে। সেই বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় পুলিশ। তাতে আহত হয়েছেন দু’জন। পুলিশের দাবি, আত্মরক্ষার জন্যই গুলি চালানো হয়েছে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ইতিমধ্যে ২৬ জনকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে কারা জড়িত, তা ভিডিয়ো দেখে খোঁজ করা হচ্ছে। এনায়েতপুর এলাকায় পুলিশ পিকেট বসানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বলেই জানিয়েছেন পুলিশ সুপার। এই ঘটনার তদন্ত কোন পথে এগোয়, সে দিকে নজর থাকবে আজ।

তৃণমূলের ২১ জুলাইয়ের প্রস্তুতি

রবিবার তৃণমূলের ২১ জুলাইয়ের কর্মসূচি। শাসকদল জানিয়েছে, ওই সমাবেশে যোগ দিতে শুক্রবার থেকেই শহরে পৌঁছবেন উত্তরবঙ্গ-সহ দূরের জেলার কর্মী-সমর্থকেরা। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম, কসবার গীতাঞ্জলি স্টেডিয়াম, সল্টলেকের সেন্ট্রাল পার্ক-সহ শহরের একাধিক জায়গায় সেই কর্মী-সমর্থকদের রাখার বন্দোবস্ত করছে তৃণমূল। আজ ২১ জুলাইয়ের প্রস্তুতির খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিদ্যুতের বিল বৃদ্ধির প্রতিবাদে সভা: বিজেপির মামলার শুনানি

অতিরিক্ত বিদ্যুৎ বিল নিয়ে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। সেখানে পুলিশের অনুমতি না মেলায় হাই কোর্টে মামলা করেছেন উত্তর কলকাতার বিজেপি নেতা তমোঘ্ন ঘোষ। আজ বেলা সাড়ে ১০টা নাগাদ এই মামলার শুনানি রয়েছে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

সাদ্দামের পর জালে কি এ বার জামাল?

দক্ষিণ ২৪ পরগনায় দুই সর্দারের কাণ্ডে তোলপাড় রাজ্য। একজন কুলতলির সাদ্দাম সর্দার। আর একজন সোনারপুরের জামাল সর্দার। প্রতারণায় অভিযুক্ত সাদ্দামের বাড়িতে গিয়ে গত সোমবার আক্রান্ত হয়েছিল পুলিশ। পরে তাঁর বাড়ির ভিতরে সুড়ঙ্গের হদিস মেলায় রহস্য ঘনীভূত হয়েছে। ঠিক তার পর দিনই জামালের কার্যকলাপ প্রকাশ্যে আসে। চোপড়ার জেসিবির মতো তাঁর বিরুদ্ধেও সালিশি সভায় বিচার করে এক মহিলাকে শিকলে বেঁধে মারধর করার অভিযোগ উঠেছে। বুধবার রাতে কুলতলির সাদ্দাম গ্রেফতার হলেও, জামাল এখনও অধরা। শুক্রবার সেই দিকে নজর থাকবে।

বাংলায় বাজারদর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর থেকে রাজ্যের বিভিন্ন জেলার বাজারে চলছে টাস্ক ফোর্সের নজরদারি। উদ্দেশ্য, সব্জির দাম নিয়ন্ত্রণ। তবে ক্রেতাদের বড় অংশের অভিযোগ, দাম তেমন কমেনি। কিছু এলাকায় আবার নজরদারি চলেনি বলে দাবি ক্রেতাদের। হাওড়ায় সব্জির দাম কমলেও ডিমের দাম কমেনি বলে অভিযোগ। আজ বাংলায় বাজারদর কেমন থাকে, সে খবর নজরে থাকবে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিস্থিতি

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তার জেলে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে টানা বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ অন্তত ১০টি জেলায় হতে পারে ভারী বৃষ্টি। নিম্নচাপের কারণে উত্তাল হতে পারে সমুদ্র। ১৮ এবং ১৯ জুলাই মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে ঝোড়ো আবহাওয়া থাকবে। সমুদ্রের উপর দিয়ে হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। এ ছাড়া, ২০ থেকে ২২ জুলাই পর্যন্ত উপকূল সংলগ্ন এলাকাতেও সমুদ্র উত্তাল থাকবে। ১৮ থেকে ২২ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আদালতে শাহজাহানের হাজিরা

সন্দেশখালিকাণ্ডের মূল অভিযুক্ত শেখ শাহজাহানের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে বসিরহাট আদালত। তাঁকে আরও ১৪ দিন হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। এই মামলায় আইনজীবী বদল করেছিলেন শাহজাহান। দিল্লি থেকে তাঁর মামলা লড়তে আইনজীবী এসেছিলেন। কিন্তু লাভ হয়নি। ১৯ জুলাই আবার তাঁকে আদালতে হাজির করাতে বলা হয়েছিল। আজ সেই মামলার শুনানি রয়েছে বসিরহাট আদালতে।

আরও পড়ুন
Advertisement