News Of The Day

পলাতকা হাসিনা কোন পথে? শৃঙ্খলা ফিরবে ঢাকায়? ২৬ হাজার চাকরি মামলার শুনানি, দিনভর আর কী কী

সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে সেনার ঘেরাটোপে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। সোমবার দুপুরে বোন রেহানাকে নিয়ে ঢাকার সরকারি বাসভবন ‘গণভবন’ ছাড়েন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ০৭:০৫

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কোটা সংস্কারের দাবিতে পড়ুয়াদের আন্দোলন শেষ পর্যন্ত পরিণত রক্তক্ষয়ী রাজনৈতিক পালবদলে। যার পরিণামে সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে সেনার ঘেরাটোপে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। সোমবার দুপুরে বোন রেহানাকে নিয়ে ঢাকার সরকারি বাসভবন ‘গণভবন’ ছাড়েন তিনি। তার পরেই উন্মত্ত জনতার হামলার শিকার হয় গণভবন। বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান সংবাদমাধ্যমের সামনে জাতির উদ্দেশে ভাষণ দেন।

Advertisement

হাসিনার সরকারের পতনের পর বাংলাদেশের পরিস্থিতি কেমন, ভবিষ্যৎ কোন দিকে

প্রধানমন্ত্রী পদ থেকে হাসিনার ইস্তফার কথা জানিয়ে বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান সোমবার বলেছিলেন, ‘‘আমরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে আলোচনার মাধ্যমে অন্তর্বর্তী সরকার গঠনের প্রক্রিয়া শুরু করব।’’ এই পরিস্থিতিতে বাংলাদেশ আবার সেনার শাসনে যাবে কি না, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। এই খবরে আজ নজর থাকবে।

দেশত্যাগী শেখ হাসিনা কোথায় এবং কী অবস্থায়

ঢাকা ছেড়ে সোমবার ভারতে পৌঁছেছেন শেখ হাসিনা। গাজ়িয়াবাদের হিন্ডন বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করে তাঁর বিমান। সূত্রের খবর, বাংলাদেশ বিমান বাহিনীর বিমানে চেপে এসেছিলেন তিনি। হাসিনা ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন বলে সূত্রের খবর। তাঁর সঙ্গে দেখা করেছেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সূত্রের খবর, হাসিনা আগামী কয়েক দিন দিল্লিতেই ‘সেফ হাউসে’ থাকতে পারেন। তবে সরকারি সূত্রে এমন কোনও খবরের সত্যতা জানা যায়নি। আজ নজর থাকবে হাসিনা কোথায়, কী অবস্থায় থাকেন সেই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-বাংলাদেশ সীমান্ত বন্ধ, যোগাযোগ চালু কবে?

বাংলাদেশে রাজনৈতিক পালাবদলের আবহে ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া নজরদারি চলছে। ইতিমধ্যেই ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) ভারত-বাংলাদেশের ৪০৯৬ কিলোমিটার সীমান্ত জুড়ে ৯০ হাজার জওয়ার মোতায়েন করেছে। বন্ধ করে দেওয়া হয়েছে পেট্রাপোল সীমান্ত। বন্ধ রয়েছে সড়কপথে পরিবহণ, রেল পরিবহণ, এমনকি, ভারত-বাংলাদেশের আকাশসীমাও আপাতত অতিক্রম করার উপায় নেই দু’দেশের বিমানের। সোমবার রাত ১১টা পর্যন্ত বন্ধ ছিল ঢাকার শাহজালাল বিমানবন্দর। আজ সীমান্ত পরিস্থিতির কোনও রকম উন্নতি হয় কি না সে দিকে নজর থাকবে।

২৬ হাজার চাকরি বাতিল মামলার শুনানি সুপ্রিম কোর্টে

আজ এসএসসির ২৬ হাজার চাকরি বাতিল মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। বেলা ১১টা নাগাদ মামলাটি শুনবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ। গত শুনানিতে ওই মামলায় সব পক্ষের কাছে লিখিত বক্তব্য জানতে চেয়েছিল শীর্ষ আদালত। চাকরি বাতিল নিয়ে বক্তব্য জানিয়েছে এসএসসি ও মধ্যশিক্ষা পর্ষদ। আজ সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

সব জেলায় বৃষ্টির পূর্বাভাস, রাজ্যে কোথায় কেমন বর্ষণ?

বাংলার সব জেলাতেই আগামী কয়েক দিন কম-বেশি বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে বৃষ্টি কিছুটা কমলেও উত্তরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে পুরুলিয়া, বীরভূম, বর্ধমান-সহ কয়েকটি জেলায় আজ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement