Japan

জাপানের কয়েদিরা কী খাবার খায় জানেন? ভাল মানের রেস্তরাঁকে টেক্কা দেওয়ার মতো ব্যবস্থা

ফুডপর্ন নামে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ওই ভিডিয়ো পোস্ট করা হয়েছে। তাতেই দাবি করা হয়েছে, ওই খাবার তৈরি হচ্ছে জাপানের একটি জেলের কয়েদিদের জন্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৯:৩২

—ফাইল চিত্র।

জাপানে কয়েদিদের খাবারের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। সেই ভিডিয়ো দেখে তাক লেগে গিয়েছে বিশ্বের খাদ্যপ্রেমীদের। অনেকেই বলেছেন, যে ভাবে স্বাস্থ্যবিধি মাথায় রেখে এবং পরিচ্ছন্নতা বজায় রেখে ওই খাবার তৈরি করা হচ্ছে, তা বড় বড় হোটেল-রেস্তরাঁকে মাত দেওয়ার মতো! খাবারের মেনুও লোভনীয়।

Advertisement

‘জেলের খাবার’-এর স্বাদের অভাব সর্বজনবিদিত। ভারতে তো বটেই, বিশ্বের অন্যান্য দেশেও কয়েদিদের জন্য জেলে পরিবেশিত খাবারের কোনও সুনাম নেই। তবে জাপানের এক সংশোধনাগারের রান্নাঘরের ভিডিয়ো দেখলে সেই ধারণা বদলে যেতে বাধ্য। কারণ সেখানে খাবারের মেনুতে রয়েছে ফ্রায়েড চিকেন, কড়াইশুঁটি-গাজর-ভুট্টার দানা মেশানো ফ্রায়েড রাইস, ব্রোকোলির সব্জি, এমনকি, কোল্ড স্যালাডও।

ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ফুডপর্ন নামে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ওই ভিডিয়ো পোস্ট করা হয়েছে। তাতেই দাবি করা হয়েছে, ওই খাবার তৈরি হচ্ছে জাপানের একটি জেলের কয়েদিদের জন্য। ভিডিয়োয় দেখা যাচ্ছে, খাবার তৈরির আগে খাবার প্রস্তুতকারীদের হাতের নখ পরীক্ষা করা হচ্ছে। মাথায় টুপি, হাতে গ্লাভস এবং জামার উপরে অ্যাপ্রন পরে তাঁরা খাবার বানাচ্ছেন। সেই খাবার পরিবেশনও করা হচ্ছে সুন্দর রঙিন থালায় সাজিয়ে।

আরও পড়ুন
Advertisement