Russia Ukraine War

Russia Ukraine War: রাশিয়ার হাতে ৯ রুশ সেনাকে ফিরিয়ে দিল ইউক্রেন, পরিবর্তে ফিরলেন মেয়র

প্রেসিডেন্ট জেলেনস্কি আগেই জানিয়েছিলেন যে, ইভানকে রাশিয়া মুক্তি দিয়েছে। কিন্তু তিনি কী ভাবে ছাড়া পেলেন, সে বিষয়ে জেলেনস্কি কিছু জানাননি।

Advertisement
সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১২:২৩
বৃহস্পতিবার কিভ-মস্কো সঙ্ঘাত ২২ দিনে পা দিল।

বৃহস্পতিবার কিভ-মস্কো সঙ্ঘাত ২২ দিনে পা দিল। ছবি: রয়টার্স

ইউক্রেন সেনার হাতে আটক ন’জন রুশ সেনাকে ফিরিয়ে দিল কিভ। পরিবর্তে ফেরত পেল মেলিটোপোল শহরের মেয়রকে। ইউক্রেনের স্থানীয় এক সংবাদ সংস্থাকে বুধবার এমনটাই জানালেন কিভের এক প্রশাসনিক কর্মকর্তা। গত সপ্তাহে রুশ সেনার হাতে বন্দি হন মেলিটপোল শহরের মেয়র ইভান ফেডোরোভ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি আগেই জানিয়েছিলেন যে, ইভানকে রাশিয়া মুক্তি দিয়েছে। কিন্তু তিনি কী ভাবে ছাড়া পেলেন, সে বিষয়ে জেলেনস্কি কিছু জানাননি।

Advertisement

জেলেনস্কির মুখপাত্র দারিয়া জারভানিয়া জানান, ‘‘ইভান ফেডোরোভকে রাশিয়ার হাত থেকে ছাড়িয়ে আনা হয়েছে। তার বদলে ন’জন রুশ সেনাকে ফিরিয়েও দেওয়া হয়েছে। এই সেনাদের জন্ম ২০০২ থেকে ২০০৩ সালের মধ্যে হয়েছে। তারা প্রত্যেকেই প্রায় শিশু।’’

প্রসঙ্গত, বৃহস্পতিবার কিভ-মস্কো সঙ্ঘাত ২২ দিনে পা দিল। ইতিমধ্যেই ক্রেমলিনের আগ্রাসনের মুখে পড়ে বিপর্যস্ত ইউক্রেন। ইউক্রেনের ১০টি শহর রুশ সেনার দখলে চলে গেছে। আর যুদ্ধ নিয়ে একাধিকবার আলোচনায় বসেছে দুই দেশ। কিন্তু আলোচনা ফলপ্রসূ হয়নি। আমেরিকার দাবি, ২২ দিনের সঙ্ঘাতে ইউক্রেনের হাতে নিহত হয়েছেন প্রায় সাত হাজার রুশ সেনা।

আরও পড়ুন
Advertisement