India-Russia Relationship

‘লোকসভা ভোটে হস্তক্ষেপ করার চেষ্টা আমেরিকার’! পন্নুন বিতর্কেও ভারতের পাশে দাঁড়াল মস্কো

রাশিয়া জানিয়েছে, পন্নুনকে হত্যার ষড়যন্ত্র করায় ভারতীয়দের যুক্ত থাকার যে অভিযোগ উঠছে, তা নিয়ে আমেরিকা এখনও কোনও ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ হাজির করতে পারেনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৭:৪৩
ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র

আমেরিকার বিরুদ্ধে ভারতের লোকসভা ভোটে হস্তক্ষেপ করার চেষ্টার অভিযোগ তুলল রাশিয়া। মস্কোর দাবি, ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতির ভারসাম্য নষ্ট করতে চাইছে ওয়াশিংটন। সরাসরি ভারতের পাশে দাঁড়িয়ে রাশিয়ার এই আমেরিকা-বিরোধী অবস্থানকে বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতিতে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। খলিস্তানপন্থী জঙ্গি গুরপতবন্ত সিংহ পন্নুনকে ‘হত্যা করার ষড়যন্ত্র’ নিয়ে আমেরিকার একটি সংবাদপত্রের প্রতিবেদনকে কেন্দ্র করে ওয়াশিংটন-দিল্লির দ্বিপাক্ষিক সম্পর্কে সম্প্রতি টানাপড়েন দেখা যায়। এই বিতর্কেও মুখ খুলে কার্যত ভারতের পাশে দাঁড়িয়েছে রাশিয়া।

Advertisement

রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জ়াখারোভা সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, পন্নুনকে হত্যার ষড়যন্ত্র করায় ভারতীয়দের যুক্ত থাকার যে অভিযোগ উঠছে, তা নিয়ে আমেরিকা এখনও কোনও ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ হাজির করতে পারেনি। ভারতে ধর্মীয় স্বাধীনতা হ্রাস পাওয়া নিয়ে সম্প্রতি একটি রিপোর্টে উদ্বেগ প্রকাশ আমেরিকার ‘ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম’। এই রিপোর্ট নিয়েও আমেরিকাকে এক হাত নিয়েছে ভ্লাদিমির পুতিনের প্রশাসন। জ়াখারোভাকে উদ্ধৃত করে রুশ সংবাদমাধ্যম ‘আরটি’ জানিয়েছে, বিদেশ মন্ত্রকের ওই মুখপাত্র বলেছেন, “ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে ভিত্তিহীন অভিযোগ করে যাচ্ছে আমেরিকা। আসলে ভারতীয়দের মানসিকতা এবং ভারতের ইতিহাস পুরোপুরি জানে না আমেরিকা।” আমেরিকা আসলে ভারতের সাধারণ নির্বাচনকে জটিল করতে চায় বলেও দাবি করা হয়েছে মস্কোর তরফে।

খলিস্তানপন্থী নিজ্জরের হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তিন ভারতীয়কে সম্প্রতি গ্রেফতার করেছে কানাডার পুলিশ। আবার আমেরিকায় খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিংহ পন্নুনকে খুনের ছক কষার দায়ে আমেরিকার অনুরোধেই চেক প্রজাতন্ত্রে গ্রেফতার করা হয়েছিল নিখিল গুপ্ত নামে এক ভারতীয়কে। সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে পন্নুন প্রসঙ্গে প্রশ্নের উত্তরে আমেরিকান বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ভারতের উচিত, ‘অত্যন্ত গুরুত্ব দিয়ে’ বিষয়টির তদন্ত করা।

সম্প্রতি আমেরিকার ‘দ্য ওয়াংশিটন পোস্ট’ সংবাদপত্রের এক প্রতিবেদনে দাবি করা হয়েছিল, পন্নুন-হত্যার ছকে ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’ জড়িত। ভারত গোড়া থেকেই বিষয়টি অস্বীকার করেছে। তবে একটি তদন্ত কমিটি গড়ার কথা জানায় নয়াদিল্লি।

আরও পড়ুন
Advertisement