US Presidential Election

‘এ বার ভোট দিন, আগামী চার বছরে আর ভোট দিতে হবে না’! ট্রাম্পের মন্তব্যের ব্যাখ্যা নেই দলের কাছেও

ফ্লোরিডায় রক্ষণশীল খ্রিস্টানদের এক অনুষ্ঠানে ট্রাম্প মন্তব্য করেন, এ বার তাঁকে ভোট দিলে আগামী চার বছরে আর ভোট দিতে হবে না। ট্রাম্পের ওই মন্তব্যের পরই শোরগোল সমাজমাধ্যমে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৪:৪৬
Republican Presidential Candidate Donald Trump tells conservative Christians that they will not have to vote in 4 years after this election

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আমেরিকার ভোটের মুখে রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের একটি মন্তব্যে শোরগোল। ফ্লোরিডায় এক রক্ষণশীল খ্রিস্টান গোষ্ঠীর আয়োজিত অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন ট্রাম্প। সেখানেই প্রেসিডেন্ট পদপ্রার্থী জানান, নভেম্বরে ট্রাম্পকে ভোট দিলে আগামী চার বছরে তাঁদের আর ভোট দিতে হবে না। কী কারণে ট্রাম্প এই মন্তব্য করেছিলেন, সে বিষয়টি এখনও স্পষ্ট নয়।

Advertisement

অনুষ্ঠানে উপস্থিত রক্ষণশীল খ্রিস্টানদের উদ্দেশে ট্রাম্প অনুরোধ করেন, তাঁরা যেন ভোটদানে অংশ নেন। এর পরই রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীর দাবি, এ বার ভোট দিলে এর পর তাঁদের আর ভোট দিতে হবে না। তিনি বলেন, “আপনারা এ বার বেরিয়ে এসে ভোট দিন, এর পর আর এ সব করতে হবে না। আর চার বছর, তার পরই সব ঠিক হয়ে যাবে। চার বছরে আপনাদের আর ভোট দিতে হবে না। আমরা সব কিছু ঠিক করে দেব, যাতে আপনাদের আর ভোট দিতে না হয়।”

সংবাদ সংস্থা রয়টার্স থেকে এ বিষয়ে ট্রাম্পের প্রচারের দায়িত্বে থাকা কর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি। ডেমোক্র্যাটিকদের সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের প্রচারের দায়িত্বে যাঁরা রয়েছেন, তাঁরাও এ বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করতে চাননি। তবে কমলার মুখপাত্র জ্যাসন সিঙ্গার ওই মন্তব্যকে ‘অদ্ভুত’ এবং ‘পশ্চাদমুখী দৃষ্টিভঙ্গি’ বলে ব্যাখ্যা করেছেন।

তবে ফ্লোরিডায় ট্রাম্পের ওই মন্তব্যের পরই এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে হইচই পড়ে যায়। অতীতে একবার ট্রাম্প দাবি করেছিলেন, যদি নভেম্বর মাসে তিনি ক্ষমতায় ফেরেন, তবে এক দিনের জন্য তাঁকে একনায়কের ভূমিকায় দেখা যাবে এবং মেক্সিকোর সঙ্গে দক্ষিণের সীমান্ত তিনি বন্ধ করে দেবেন। যদিও পরে তিনি ওই মন্তব্যকে মজা বলে উড়িয়ে দিয়েছিলেন। এ বার ট্রাম্পের সাম্প্রতিক এই মন্তব্যের পর সমাজমাধ্যমে আবার ঘুরে ফিরে আসছে ‘একনায়ক’-মন্তব্যের খোঁচা।

আরও পড়ুন
Advertisement