Israel-Hamas Conflict

‘যুদ্ধপরাধের বিচার হোক ইজ়রায়েলের বিরুদ্ধে’, আন্তর্জাতিক আদালতে আর্জি সাংবাদিক সংগঠনের

ইজ়রায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের দ্বারস্থ হল ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’। তাদের তরফে ইজ়রায়েল সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে তদন্তের আবেদন জানানো হয়েছে আইসিসির কাছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ২২:৩৬

—ফাইল চিত্র।

গাজ়ায় একের পর এক সাংবাদিক হত্যার প্রতিবাদে আবার ইজ়রায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) দ্বারস্থ হল ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’। তাদের তরফে ইজ়রায়েল সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে তদন্তের আবেদন জানানো হয়েছে আইসিসির কাছে।

Advertisement

সাংবাদিক এবং সংবাদমাধ্যমের অধিকার রক্ষায় কাজ করা আন্তর্জাতিক সংগঠনটির অভিযোগ, গত ১৫ ডিসেম্বর থেকে চলতি মে মাসের মাঝামাঝি পর্যন্ত অন্তত আট জন প্যালেস্টাইনি সাংবাদিককে গাজ়া ভূখণ্ডে পরিকল্পিত ভাবে খুন করেছে ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সেনা। এক জন তাদের পরিকল্পিত হামলায় গুরুতর আহত হয়েছেন। যা যুদ্ধাপরাধের শামিল।

প্রসঙ্গত, এই নিয়ে তৃতীয় বার ইজ়রায়েলি ফৌজের বিরুদ্ধে আইসিসি-র কাছে অভিযোগ জানাল ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’। গত জানুয়ারিতে আইসিসি বলেছিল, ৭ অক্টোবর ইজ়রায়েলি সেনা এবং স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাসের লড়াই শুরুর পর থেকে অন্তত ১০০ জন সাংবাদিক হতাহত হয়েছেন। আমেরিকার সংগঠন ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’ (সিপিজে) সম্প্রতি বলেছে, গাজ়ার যুদ্ধে এখনও পর্যন্ত অন্তত ১০৭ জন সাংবাদিক ও সংবাদকর্মী নিহত হয়েছেন। তাঁদের অনেককেই ইচ্ছাকৃত ভাবে খুন করেছে ইজ়রায়েলি সেনা।

আরও পড়ুন
Advertisement