Israel-Hamas Conflict

বিক্ষোভের আঁচ পৌঁছল সাংবাদিকদের নৈশভোজেও

হোয়াইট হাউসে নিয়মিত যাওয়ার ছাড়পত্র রয়েছে যে সব সাংবাদিকের, প্রতি বছর তাঁদের বার্ষিক নৈশভোজের আয়োজন করে আমেরিকান সাংবাদিকদের এক সংগঠন। এই অনুষ্ঠানে উপস্থিত থাকেন খোদ প্রেসিডেন্ট।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৬:৫১
সাংবাদিকদের নৈশভোজে প্রেসিডেন্ট জো বা‌ইডেন।

সাংবাদিকদের নৈশভোজে প্রেসিডেন্ট জো বা‌ইডেন। ছবি: পিটিআই।

ইজ়রায়েল বিরোধী বিক্ষোভে উত্তাল আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় চত্বর। চলছে বিক্ষোভকারী পড়ুয়াদের ধরপাকড়ের ঘটনাও। এর মধ্যে শনিবার হোয়াইট হাউসের সাংবাদিকদের বিশেষ নৈশভোজ যে হোটেলে আয়োজিত হয়েছিল, সেই ওয়াশিংটন হিল্টনের সামনে পৌঁছে গেলেন বিক্ষোভকারীরা। হাতের পোস্টারে লেখা ‘প্যালেস্টাইনকে মুক্ত করো’। আর মুখে বাইডেন-বিরোধী স্লোগান।

Advertisement

হোয়াইট হাউসে নিয়মিত যাওয়ার ছাড়পত্র রয়েছে যে সব সাংবাদিকের, প্রতি বছর তাঁদের বার্ষিক নৈশভোজের আয়োজন করে আমেরিকান সাংবাদিকদের এক সংগঠন। এই অনুষ্ঠানে উপস্থিত থাকেন খোদ প্রেসিডেন্ট। তাঁকে উদ্দেশ করে নানা রঙ্গ-রসিকতাও করা হয়। প্রসঙ্গত, তাঁর চার বছরের শাসনকালে একবারও এই নৈশভোজে অংশ নেননি প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার নৈশভোজে ১০ মিনিট ধরে বক্তৃতা দেন প্রেসিডেন্ট বাইডেন। তিনি সাংবাদিকদের অভিনন্দন ও ধন্যবাদ জানান। কিন্তু তাঁর বক্তৃতায় ছিল না গাজ়ায় ইজ়রায়েলি হানা বা সেই যুদ্ধক্ষেত্রে বিপন্ন সাংবাদিকদের কথা। বক্তৃতার বেশিটা জুড়েই ছিল নভেম্বরে আসন্ন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রসঙ্গ। তবে হোয়াইট হাউসের সাংবাদিকদের সংগঠনের প্রেসিডেন্ট কেলি ও’ ডোনেল তাঁর বক্তৃতায় উল্লেখ করেন যে, ইজ়রায়েল-হামাস যুদ্ধে অন্তত ১০০ জন সাংবাদিক নিহত হয়েছেন। ‘কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট’ নামের একটি সংগঠনের তথ্য অনুযায়ী, ২০২৩-এ কাজ করতে গিয়ে যে সব সাংবাদিক নিহত হয়েছেন, তাঁদের ৭৫ শতাংশই গাজ়ায় ছিলেন।

ইজ়রায়েলের বিরুদ্ধে পদক্ষেপ না-করার জন্য বাইডেনকে দুষে এইনৈশভোজ বয়কট করার জন্য আর্জি জানিয়েছিলেন প্যালেস্টাইনপন্থী বিক্ষোভকারীরা। একই দাবি করেছিল প্যালেস্টাইনি সাংবাদিকদের নানা সংগঠন। আমেরিকান সাংবাদিকেরা সেই আর্জি না শোনায় এক প্যালেস্টাইনি সাংবাদিক বলেন, ‘‘এই হত্যাকাণ্ডে তা হলে আপনাদেরও মদত রয়েছে!’’

আরও পড়ুন
Advertisement