Murder Case

ব্রিটেনে কিশোরদের হাতে খুন ভারতীয় বৃদ্ধ

নিহত বৃদ্ধের নাম ভীম কোহলি, প্রায় ৪০ বছর ধরে তিনি ব্রাউনস্টোনের অধিবাসী। প্রতিবেশীরা জানিয়েছেন, নিপাট ভালমানুষ ও বন্ধুবৎসল ভীমের একটি পোশাকের কারখানা ছিল।

Advertisement
শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২৯

—প্রতীকী চিত্র।

পোষ্যকে নিয়ে পার্কে হাঁটতে গিয়ে পাঁচ কিশোর-কিশোরীর হাতে নিগ্রহের শিকার হলেন ভারতীয় বংশোদ্ভূত এক বৃদ্ধ। ওই পাঁচ জন তাঁকে মারধর করে, পাথরও ছোড়া হয় তাঁকে নিশানা করে। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি হলেও শেষরক্ষা হয়নি। ঘাড়ে ও শিরদাঁড়ায় জটিল অস্ত্রোপচারের পরেও মৃত্যু হয়েছে তাঁর। ব্রিটেনের লেস্টারশায়ারের ব্রাউনস্টোন শহরের এই ঘটনায় অস্বস্তিতে স্থানীয় প্রশাসন। উদ্বেগ দেখা গিয়েছে কিশোর-কিশোরীদের মধ্যে অপরাধপ্রবণতা বৃদ্ধি নিয়ে। এর সঙ্গে কি যোগ রয়েছে বর্ণবিদ্বেষের, উঠেছে সেই প্রশ্নও।

Advertisement

নিহত বৃদ্ধের নাম ভীম কোহলি, প্রায় ৪০ বছর ধরে তিনি ব্রাউনস্টোনের অধিবাসী। প্রতিবেশীরা জানিয়েছেন, নিপাট ভালমানুষ ও বন্ধুবৎসল ভীমের একটি পোশাকের কারখানা ছিল। বাগান করতে ভীষণ ভালবাসতেন। তাঁর এই পরিণতিতে প্রতিবেশীদের মধ্যে শোকের ছায়া।

নিহতের মেয়ে সুজ়ানের কথায়, অন্য দিনের মতোই সোমবার পোষা কুকুর রকিকে নিয়ে বাড়ির কাছের ফ্র্যাঙ্কলিন পার্কে হাঁটতে গিয়েছিলেন তাঁর বাবা। সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ গোলমালের শব্দ শুনে সুজ়ান বাইরে বেরিয়ে দেখেন, পার্কের প্রবেশপথে একটি গাছের নীচে ভীম জখম অবস্থায় পড়ে রয়েছেন। সঙ্গে সঙ্গে জরুরি পরিষেবার নম্বরে ফোন করেন সুজ়ান। হাসপাতালে নিয়ে যাওয়া হলেও সোমবার রাতেই মৃত্যু হয় ভীমের।

এই ঘটনায় বছর ১৪-এর এক কিশোর ও কিশোরী এবং ১২ বছরের এক কিশোর ও দুই কিশোরীকে আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তাদের। সুজ়ানের দাবি, এলাকায় হঠাৎ করেই এই ধরনের হামলার ঘটনা বেড়ে গিয়েছে। বাইরে থেকে আসা দুষ্কৃতীদের প্রভাব থাকতে পারে এর পিছনে, মনে করছেন তিনি।

কয়েক দিন আগে একই ভাবে বার্মিংহামের কাছে ১৩ বছরের এক কিশোরকে খুন করে অপর দুই কিশোর। সমীক্ষায় প্রকাশ, ব্রিটেনে কিশোর-কিশোরীদের অপরাধপ্রবণতা বেড়েছে। ২০২৩ সাল থেকে গত মার্চ পর্যন্ত সব মিলিয়ে ৫৯০০০ জন ১০-১৭ বছরের শিশু বা কিশোর গ্রেফতার হয়েছে। যা তার আগের বছরের চেয়ে ৯ শতাংশ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement