US Presidential Election 2024

জনমত সমীক্ষায় এ বার কমলাকে পিছনে ফেললেন ট্রাম্প! প্রেসিডেন্ট ভোটে পালাবদল আমেরিকায়?

ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিসের পাশাপাশি আমেরিকার ভোটদাতাদের একাংশের সমর্থন লিবারেটারিয়ান পার্টি, গ্রিন পার্টি-সহ বিভিন্ন দল এবং নির্দল প্রার্থীদের পক্ষে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১১:২৮
কমলা হ্যারিস (বাঁ দিকে) এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)।

কমলা হ্যারিস (বাঁ দিকে) এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। — ফাইল চিত্র।

আমেরিকায় আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা ক্রমশ প্রবল হচ্ছে। এত দিন পর্যন্ত অধিকাংশ জনমত সমীক্ষায় রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তাঁর ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের চেয়ে পিছিয়ে ছিলেন। কিন্তু ভোটের দেড় সপ্তাহ আগে শুক্রবার সে দেশের সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত জনমত সমীক্ষায় এগিয়ে গিয়েছেন ট্রাম্প।

Advertisement

ওই জনমত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, আমেরিকার ৪৭ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ হোয়াইট হাউসের প্রাক্তন বাসিন্দা ট্রাম্পকে। অন্য দিকে, বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলার প্রতি ৪৫ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। বাকি ৮ শতাংশ ভোট লিবারেটারিয়ান পার্টি, গ্রিন পার্টি-সহ বিভিন্ন দল এবং নির্দল প্রার্থীদের পক্ষে গিয়েছে। গত ১৯ থেকে ২২ অক্টোবর পর্যন্ত দেড় হাজার ভোটারকে নিয়ে জনমত সমীক্ষাটি চালিয়েছিল ওয়াল স্ট্রিট জার্নাল।

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, শুধু দু’জনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রেও এগিয়ে আছেন ট্রাম্প। এমন প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে ট্রাম্প পেয়েছেন ৪৯ শতাংশ ভোটদাতার সমর্থন। কমলা ৪৬ শতাংশ। বুধবার রয়টার্স-ইপসোস প্রকাশিত জনমত সমীক্ষা রিপোর্ট জানিয়েছিল, কমলাকে ৪৬ শতাংশ এবং ট্রাম্পকে ৪৩ শতাংশ আমেরিকান ভোটদাতা ‘পছন্দের প্রেসিডেন্ট’ হিসাবে চিহ্নিত করেছেন। চলতি সপ্তাহের গোড়ায় ইমারসন কলেজ এবং এবিসি নিউজ়, সিবিএস নিউজ় প্রকাশিত রিপোর্টেও এগিয়ে ছিলেন কমলা। একমাত্র ফক্স নিউজ়ের একটি জনমত সমীক্ষায় জানানো হয়েছিল, কমলার চেয়ে ট্রাম্প ২ পয়েন্টে এগিয়ে। ট্রাম্পের সমর্থন ৫০ শতাংশ আর কমলার ৪৮ শতাংশ বলে জানানো হয়েছিল সেই রিপোর্টে।

আরও পড়ুন
Advertisement