US Presidential Election 2024

ডোনাল্ড ট্রাম্পকে পিছনে ফেললেন কমলা হ্যারিস! নাম ঘোষণার আগেই জানাল জনমত সমীক্ষা

ডেমোক্র্যাটিক পার্টির অন্দরে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে গোড়া থেকেই বাকিদের তুলনায় এগিয়ে ছিলেন কমলা। বাইডেন নিজে তাঁর নাম প্রস্তাব করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৮:৪৩
Kamala Harris leads Donald Trump in opinion poll for US Presidential Election 2024

(বাঁ দিকে) ডোনাল্ড ট্রাম্প, কমলা হ্যারিস। —ফাইল ছবি।

এখনও আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে তাঁর নাম ঘোষণা করেনি ডেমোক্র্যাটিক পার্টি। কিন্তু জনপ্রিয়তার বিচারে ইতিমধ্যেই আমেরিকার প্রেসিডেন্ট ভোট রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে টপকে গেলেন কমলা হ্যারিস!

Advertisement

গত সোম এবং মঙ্গলবার রয়টার্স-ইপসোসের তরফে যে জনমত সমীক্ষা চালানো হয়েছিল, তার ফল বলছে আমেরিকার ৪৪ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪২ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট নেত্রী কমলা আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট। আগামী ৫ নভেম্বর নির্বাচনে জয়ী হলে প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ারও নজির তৈরি করবেন তিনি।

বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের দৌড় থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করার পরে ডেমোক্র্যাট পার্টির অন্দরে তাঁর উত্তরসূরি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কমলা, তবে এখনও ‘প্রেসিডেন্ট পদপ্রার্থী’ হিসাবে আনুষ্ঠানিক ভাবে তাঁর নাম ঘোষণা করেনি ডেমোক্র্যাটরা। সে জন্য এখনও সপ্তাহ দুয়েকের অপেক্ষা। অগস্টের ৭ তারিখ আনুষ্ঠানিক ভাবে ‘পার্টি কনভেনশনে’ প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তাঁর রানিং মেট (ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী)-এর মনোনয়ন ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে প্রথম বারের জন্য কোনও অশ্বেতাঙ্গ নারী লড়বেন আমেরিকার প্রেসিডেন্ট পদের জন্য।

আরও পড়ুন
Advertisement