Israel-Hamas Conflict

রাফায় অভিযান চালাতে অনড় ইজ়রায়েল, এলাকা ছাড়তে বলা হল গাজ়ার এক লক্ষ বাসিন্দাকে

হামাসের তরফে দাবি জানানো হয়েছিল যে, গাজ়া থেকে ইজ়রায়েলকে বাহিনী প্রত্যাহার করতে হবে। কিন্তু যুদ্ধ বন্ধ করার শর্ত হিসাবে এই প্রস্তাবকে ‘সমর্থনযোগ্য’ নয় বলে জানিয়ে দেয় ইজ়রায়েল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৮:৫৮
বেঞ্জামিন নেতানিয়াহু।

বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র

যুদ্ধবিরতি নিয়ে মিশরে ইজ়রায়েল এবং হামাসের মধ্যে আলোচনা চললেও মিলল না রফাসূত্র। আমেরিকা এবং পশ্চিমের দেশগুলি ইজ়রায়েলকে গাজ়ায় নতুন করে অভিযান না-চালানোর বিষয়ে সতর্ক করলেও এই বিষয়ে অনড় বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। মঙ্গলবার ইজ়রায়েলের সেনা (আইডিএফ) গাজ়ার দক্ষিণ তীরবর্তী শহর রাফায় আশ্রয় নেওয়া প্রায় এক লক্ষ প্যালেস্টাইনিকে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। মঙ্গলবার রাত থেকেই মিশর সীমান্ত লাগোয়া রাফায় পরিকল্পিত হামলা চালাতে পারে ইজ়রায়েলের বাহিনী।

Advertisement

প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের তরফে দাবি জানানো হয়েছিল যে, গাজ়া থেকে ইজ়রায়েলকে বাহিনী প্রত্যাহার করতে হবে। কিন্তু যুদ্ধ বন্ধ করার শর্ত হিসাবে হামাসের এই প্রস্তাবকে ‘সমর্থনযোগ্য’ নয় বলে জানিয়ে দেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তার পরেই গাজ়ার উত্তরাংশ থেকে পালিয়ে গিয়ে যাঁরা রাফায় আশ্রয় নিয়েছিলেন, তাঁদের আল-মাওয়াসি এবং খান ইউনিস এলাকায় সরে যেতে বলা হয়েছে। ইজ়রায়েলের বক্তব্য, গাজ়ায় হামাসকে নির্মূল না-করা পর্যন্ত তারা যুদ্ধ থামাবে না।

রবিবারই রাফায় হামলা চালায় ইজ়রায়েল। গাজ়ার স্বাস্থ্য দফতরের তরফে সংবাদ সংস্থা রয়টার্সকে জানানো হয়, ইজ়রায়েলি হামলায় ১৯ জন প্যালেস্টাইনি প্রাণ হারিয়েছেন। এর আগে হামাসের বিরুদ্ধে আক্রমণ চালানোর অভিযোগ তুলেছিল ইজ়রায়েল। সেই অভিযোগের সত্যতা স্বীকার করে হামাসের আল-কাসম ব্রিগেড দাবি করে, তারাই ইজ়রায়েলের সেনাঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে।

আরও পড়ুন
Advertisement