Israel-Hamas Conflict

গাজ়ার উত্তর প্রান্তে হামাসের সমস্ত ডেরা নিজেদের কব্জায় নিল ইজ়রায়েল, নজর এ বার দক্ষিণেও

আইডিএফের দাবি, গাজ়ার উত্তর প্রান্ত তাদের দখলে আসতেই হামাস বাহিনী দক্ষিণ প্রান্তে আশ্রয় নিয়েছে। সেখান থেকে তাদের খুঁজে বার করে একেবারে নিশ্চিহ্ন করে ফেলার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ০৯:৫১
গাজ়ার দক্ষিণ প্রান্তে হামলার প্রস্তুতি। ছবি: রয়টার্স।

গাজ়ার দক্ষিণ প্রান্তে হামলার প্রস্তুতি। ছবি: রয়টার্স।

তিন মাসেরও বেশি সময় ধরে চলা সংঘর্ষের পর এ বার গাজ়ার উত্তর প্রান্ত পুরোপুরি নিজেদের দখলে নিল ইজ়রায়েল। অনন্ত তেমনই দাবি করেছে ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। তাদের দাবি, উত্তর প্রান্তে হামাসের যত ‘কমান্ড হাব’ এবং ডেরা ছিল সেগুলি কব্জা করা হয়েছে। এ বার গাজ়ার দক্ষিণ প্রান্তের দিকে এগোনোর পরিকল্পনা রয়েছে তাদের। ইতিমধ্যে সেই প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে।

Advertisement

আইডিএফের দাবি, গাজ়ার উত্তর প্রান্ত তাদের দখলে আসতেই হামাস বাহিনী দক্ষিণ প্রান্তে আশ্রয় নিয়েছে। তাই এ বার সেখান থেকে তাদের খুঁজে বার করে একেবারে নিশ্চিহ্ন করে ফেলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি সংবাদমাধ্যমে বলেন, “গাজ়ার উত্তর প্রান্তে হামাসের সমস্ত কমান্ডিং হাব গুঁড়িয়ে দেওয়া হয়েছে। হামাসের ডেরাগুলি দখলে নেওয়া হয়েছে। বিচ্ছিন্ন ভাবে হামাসের কিছু সদস্য হামলা চালানোর চেষ্টা করছেন। তবে তাঁদের কোনও কমান্ডার নেই। যাঁরা হামলা চালাচ্ছেন, তাঁদের দ্রুত নিশ্চিহ্ন করা হবে।”

পাশাপাশি হাগারি এটাও জানিয়েছেন যে, এ বার তাঁরা গাজ়ার দক্ষিণ প্রান্তকে নিজেদের কব্জায় নেওয়ার প্রস্তুতি শুরু করেছেন। গত বছরের ৭ অক্টোবর ইজ়রায়েলে হামলা চালায় হামাসবাহিনী। তার পর থেকে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ জারি রয়েছে। প্রথমে বিমান হামলা, রকেট এবং মর্টার হামলায় গাজ়ায় হামাসের ডেরাগুলি ধ্বংসের কাজ শুরু করে ইজ়রায়েল। সংঘর্ষ শুরু হওয়ার এক মাস পর অর্থাৎ গত নভেম্বরে গাজ়ায় স্থলপথে হামলা শুরু করে ইজ়রায়েলবাহিনী। হামাসের হাতে ২৫০ পণবন্দিকে উদ্ধারের জন্য গাজ়ায় ঢুকে হামাসের বিরুদ্ধে লড়াই শুরু করে তারা। শতাধিক বন্দিকে উদ্ধার করলেও এখনও ১৩২ জন হামাসের হাতে বন্দি। গত তিন মাসেরও বেশি সময় ধরে চলা এই সংঘর্ষে মৃত্যু হয়েছে এক হাজারের বেশি মানুষের। আহত কয়েক হাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement