Israel-Hezbollah Conflict

লেবাননে হিজবুল্লার ২৯০টি ঘাঁটি গুঁড়িয়ে দিল ইজ়রায়েল, রবি সকাল থেকে জোরদার হামলা দু’পক্ষের

লেবাননের সাংবাদমাধ্যমগুলির প্রতেবিদেনে দাবি করা হয়েছে, ইজ়রায়েলের বিমান হামলায় বেইরুটে ৩৭ জনের মৃত্যু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫১
দক্ষিণ লেবাননে ইজ়রায়েলের হামলা। ছবি: এএফপি।

দক্ষিণ লেবাননে ইজ়রায়েলের হামলা। ছবি: এএফপি।

লেবাননে রবিবার সকাল থেকে হামলা আরও জোরদার করেছে ইজ়রায়েল। দেশের দক্ষিণ প্রান্তে হিজবুল্লার একের পর এক ঘাঁটিতে মুহুর্মুহু বিমান হামলা চলছে। পাশাপাশি জোরদার করা হয়েছে ক্ষেপণাস্ত্র হামলাও। ইজ়রায়েলের দাবি, হিজবুল্লার ২৯০টি ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। যদিও ইজ়রায়েলের সেই দাবিকে নস্যাৎ করে হিজবুল্লার পাল্টা দাবি, ইজ়রায়েলের সেনাঘাঁটিতে হামলা চালিয়ে তা ধ্বংস করে দেওয়া হয়েছে।

Advertisement

দাবি এবং পাল্টা দাবির মধ্যে দু’পক্ষের সংঘর্ষ আরও জোরদার হয়েছে। হিজবুল্লার হুঁশিয়ারি, যে ভাবে ইজ়রায়েল তাদের উপর হামলা চালাচ্ছে, তার পরিণতি ভুগতে হবে। হিজবুল্লা একইসঙ্গে দাবি করেছে, ইজ়রায়েলের সেনাঘাঁটি এবং বিমানঘাঁটি লক্ষ্য করে তারাও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। তবে হিজবুল্লাকে একেবারে সমূলে উপড়ে ফেলতে এই অভিযান জারি থাকবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ইজ়রায়েল।

শনিবার থেকেই হামলা চলছিল দু’পক্ষের মধ্যে। রবিবার সেই হামলা আরও জোরদার হয়েছে। ইজ়রায়েলের দাবি, তাদের বিমানহানায় হিজবুল্লার কয়েক জন কমান্ডার নিহত হয়েছেন। লেবাননের সাংবাদমাধ্যমগুলির প্রতেবিদেনে দাবি করা হয়েছে, ইজ়রায়েলের বিমান হামলায় বেইরুটে ৩৭ জনের মৃত্যু হয়েছে। হিজবুল্লা হুঁশিয়ারি দিয়েছে, ইজ়রায়েল যত দিন না প্যালেস্টাইনে হামলা বন্ধ করবে, তত দিন তারা ইজ়রায়েলে হামলা জারি রাখবে।

নতুন করে দু’পক্ষের সংঘর্ষের জেরে ইজ়রায়েল-লেবানন সীমান্ত এলাকা থেকে প্রায় ১০ হাজার বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement