Israel-Hamas Conflict

ত্রাণের জন্য অপেক্ষারত প্যালেস্টাইনিদের উপর হামলা ইজ়রায়েলের, গাজ়ায় হত ২৯, আহত ১৫০

গাজ়ার বেশির ভাগ অংশই এখন ইজ়রায়েল বাহিনীর দখলে। হামাসের সঙ্গে লড়াই শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৩১ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি গাজ়া স্বাস্থ্য মন্ত্রকের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১২:০০
গাজ়ায় ইজ়রায়েল বাহিনীর হামলা। ছবি: রয়টার্স।

গাজ়ায় ইজ়রায়েল বাহিনীর হামলা। ছবি: রয়টার্স।

গাজ়ার দু’টি ত্রাণ শিবিরে হামলা চালাল ইজ়রায়েলের বায়ুসেনা। মধ্য গাজ়ার আল-নুসেইরাতে একটি শিবিরে ত্রাণ বিলির কাজ চলছিল। কয়েক হাজার প্যালেস্টাইনি সেই শিবির থেকে ত্রাণ নিচ্ছিলেন। সেই সময়েই তাঁদের উপর ইজ়রায়েল হামলা চালায় বলে দাবি গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের।

Advertisement

গাজ়া প্রশাসনের দাবি, প্রথম হামলায় ২১ জন প্যালেস্টাইনি নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েক জন। অন্য দিকে, দেইর আল-বালায় আরও একটি ত্রাণ শিবিরে ওই একই সময় হামলা চালানো হয়। সেই হামলাতে ৮ জনের মৃত্যু হয়েছে। দু’টি পৃথক হামলায় ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন বলে দাবি। যদিও এই হামলার দায় পুরোপুরি অস্বীকার করেছে ইজ়রায়েল। তাদের পাল্টা দাবি, গাজ়া থেকে হামলার যে তথ্য প্রকাশ করা হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা।

গত ২৯ ফেব্রুয়ারিতেও একটি ত্রাণ শিবিরে হামলা চালিয়েছিল ইজ়রায়েল বাহিনী। ত্রাণ নেওয়ার জন্য অপেক্ষারত প্যালেস্টাইনিদের উপর হামলা চালানো হয় বলে দাবি গাজ়া প্রশাসনের। সেই হামলায় ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।

গাজ়ার বেশির ভাগ অংশই এখন ইজ়রায়েল বাহিনীর দখলে। হামাসের সঙ্গে লড়াই শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৩১ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি গাজ়া স্বাস্থ্য মন্ত্রকের। আহত হয়েছেন প্রায় ৭২ হাজার মানুষ।

আরও পড়ুন
Advertisement