Indian Student

ফের আমেরিকায় ‘নিখোঁজ’ ভারতীয় পড়ুয়া, ‘মুক্তিপণ’ ফোন পেল হায়দরাবাদের পরিবার

গত বছর মে মাসে আমেরিকায় যান বছর ২৫-এর আব্দুল। সেখানকার ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তিতে স্নাতকোত্তরে পড়াশোনা করছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৫:২৩
‘নিখোঁজ’ ভারতীয় পড়ুয়া।

‘নিখোঁজ’ ভারতীয় পড়ুয়া। ছবি সংগৃহীত।

উচ্চশিক্ষার জন্য গত বছরই আমেরিকায় পাড়ি দিয়েছিলেন হায়দরাবাদের আব্দুল মহম্মদ। প্রায় দু’সপ্তাহ ধরে ‘নিখোঁজ’ তিনি। বার বার ছেলেকে ফোন করেও উত্তর মিলছে না বলে জানান আব্দুলের বাবা-মা। তার মধ্যেই একটি অজানা নম্বর থেকে ফোন পান তাঁরা। সেই ফোনে জানানো হয়, আবদুলকে অপহরণ করা হয়েছে। মুক্তিপণ বাবদ ১,২০০ মার্কিন ডলার দাবি করা হয়। ভারতীয় মুদ্রায় যা প্রায় এক লক্ষ টাকা। যদি সেই টাকা না দেন, তবে তাঁর ছেলের কিডনি বিক্রি করার হুমকিও দেওয়া হয় বলে দাবি করেন আব্দুলের বাবা মহম্মদ সেলিম।

Advertisement

পরিবার সূত্রে খবর, গত বছর মে মাসে আমেরিকায় যান বছর ২৫-এর আব্দুল। সেখানকার ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তিতে স্নাতকোত্তরে পড়াশোনা করছিলেন। চলতি মাসের সাত তারিখ থেকে কোনও যোগাযোগ করা যায়নি আব্দুলের সঙ্গে। বার বার ফোন করা হলে তা বন্ধ বলে। তার পরই ক্লিভল্যান্ড পুলিশের সঙ্গে যোগাযোগ করেন সেলিম।

সেলিমের দাবি, গত সপ্তাহে একটি অজানা নম্বর থেকে ফোন আসে তাঁর কাছে। সেই ফোনে জানানো হয়, ক্লিভল্যান্ডের কয়েক জন মাদক বিক্রেতা তাঁর ছেলেকে অপহরণ করেছেন। যদি আব্দুলের মুক্তি চান তো প্রায় এক লক্ষ টাকা দিতে হবে। যদি না দেন তো আব্দুলের কিডনি বিক্রির হুমকি দেওয়া হয়।

ছেলের খোঁজ পেতে আমেরিকায় বসবাসকারী আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করেন সেলিম। তাঁরাই পুলিশ এবং শিকাগোতে ভারতীয় কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করেন। আব্দুলকে খুঁজে বার করার আশ্বাস দিয়েছে পুলিশ। তবুও ছেলেকে নিয়ে চিন্তা দূর হচ্ছে না পরিবারের। উল্লেখ্য, আমেরিকায় পড়তে গিয়ে ছাত্র মৃত্যুর ঘটনার খবর প্রায়ই প্রকাশ্যে আসে। সম্প্রতি বস্টন বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র অভিজিতের খুনের ঘটনা ঘটেছে। প্রাথমিক ভাবে পুলিশের সন্দেহ, টাকা এবং ল্যাপটপের জন্য অভিজিৎকে খুন করেছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। এই নিয়ে চলতি বছরে মোট আট ভারতীয় পড়ুয়ার দেহ উদ্ধার হয়েছে আমারিকায়। প্রায় সব ক’টা ঘটনাতেই খুনের অভিযোগ উঠেছে।

আরও পড়ুন
Advertisement