Indonesia

ইন্দোনেশিয়ায় সেনা অস্ত্রাগারে একের পর এক বিস্ফোরণ, কাঁপল কয়েক কিলোমিটার এলাকা

বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে কয়েক কিলোমিটার পর্যন্ত কেঁপে উঠেছে। আকাশে আগুনের গোলা উঠতে দেখা গিয়েছে। কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছিল অস্ত্রাগারের আশপাশের এলাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১১:৫৩
বিস্ফোরণের সেই দৃশ্য। ছবি: এক্স।

বিস্ফোরণের সেই দৃশ্য। ছবি: এক্স।

ইন্দোনেশিয়ায় সেনা অস্ত্রাগারে বিস্ফোরণে আতঙ্ক ছড়াল। পর পর বেশ কয়েকটি জোরালো বিস্ফোরণ হয়েছে বলে স্থানীয়দের দাবি। রাজধানী জাকার্তা থেকে কয়েক কিলোমিটার দূরে ওই অস্ত্রাগারে স্থানীয় সময় শনিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ এই বিস্ফোরণ হয় বলে সেনা সূত্রে খবর।

Advertisement

তবে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, এই ঘটনায় কারও প্রাণহানি হয়নি বা কেউ আহতও হননি। তবে কোথাও একটা আশঙ্কা থেকেই যাচ্ছে বলে দাবি স্থানীয়দের। তাঁদের দাবি, বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে কয়েক কিলোমিটার পর্যন্ত কেঁপে উঠেছে। আকাশে আগুনের গোলা উঠতে দেখা গিয়েছে। কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছিল অস্ত্রাগারের আশপাশের এলাকা। স্থানীয়রা জানিয়েছেন, প্রথমে তাঁরা ভেবেছিলেন ভূমিকম্প হয়েছে। অস্ত্রাগারের কাছাকাছি এলাকায় বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানা গিয়েছে।

সেনা আধিকারিক মহম্মদ হাসান জানিয়েছেন, এই ঘটনায় কেউ হতাহত হননি। বিস্ফোরণের পর অস্ত্রাগারে আগুন ধরে গিয়েছিল। রাতভর আগুন নেভানোর কাজ চলে। রবিবার স্থানীয় সময় ভোর পৌনে ৪টে নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। হাসান আরও জানিয়েছেন, মনে করা হচ্ছে বেশ কিছু মেয়াদ উত্তীর্ণ গোলাবারুদ মজুত করা ছিল অস্ত্রাগারে। সেগুলিই কোনও ভাবে বিস্ফোরণ হয়েছে। তবে বিস্ফোরণের আসল কারণ কি তা খতিয়ে দেখা হচ্ছে।

সেনা সূত্রে খবর, বিস্ফোরণের পর পরই আস্ত্রাগারের আশপাশের এলাকা দ্রুত খালি করে দেওয়া হয়। বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে দেওয়া হয়। স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা হয়েছে, তাঁরা যেন অস্ত্রাগারের কাছাকাছি না যান।

আরও পড়ুন
Advertisement