Germany

ইউরোর দাম কমতেই জার্মানিতে গাঢ় মন্দার ছায়া! ছাঁটাইয়ের কথাও জানাল মূল্যায়ন সংস্থা

ইউক্রেন যুদ্ধ শুরুর পর পশ্চিমী দুনিয়ার সঙ্গে টানাপড়েনের জেরে ভ্লাদিমির পুতিনের সরকার ইউরোপে গ্যাস সরবরাহ ‘নিয়ন্ত্রণের’ ঘোষণা করার পর থেকেই ডলারের তুলনায় ইউরোর দর পড়তে শুরু করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৭:৪৭
Germany, Europe\\\'s largest economy is confirmed to be in a recession

আর্থিক মন্দার ছায়া জার্মানিতে। প্রতীকী ছবি।

আমেরিকার ডলারের নিরিখে ইউরোর দাম কমতেই ইউরোপের বৃহত্তম অর্থনৈতিক শক্তি জার্মানিতে প্রকট হল আর্থিক মন্দার ছায়া। এই পরিস্থিতিতে নতুন করে কর্মী ছাঁটাই শুরুর আশঙ্কাও দেখা দিয়েছে। এমনকি, গত বছর থেকে ছাঁটাই পর্ব শুরুর কথাও জানানো হয়েছে একটি মূল্যায়ন সংস্থার রিপোর্টে।

আমেরিকার আর্থিক রেটিং (মূল্যায়ন) সংক্রান্ত সংস্থাগুলি ‘ফিচ’ জানিয়েছে, জার্মানির সরকার ‘এএএ’ রেটিংযুক্ত সংস্থাগুলির আরও ঋণ পাওয়ার পথ প্রশস্ত না করলে মন্দার আঁচ তীব্র হতে পারে। বিশ্বের চতুর্থ বৃহত্তম আর্থিক শক্তির বহু শিল্প এবং কর্পোরেট সংস্থা আবার হাঁটতে পারে ছাঁটাইয়ের পথে।

Advertisement

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সেনা ইউক্রেনে অভিযান শুরু করার পরেই মস্কোর বিরুদ্ধে একগুচ্ছ আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা এবং তাঁর মিত্র পশ্চিম ইউরোপের দেশগুলি। জবাবে ভ্লাদিমির পুতিনের সরকার ইউরোপে গ্যাস সরবরাহ ‘নিয়ন্ত্রণের’ ঘোষণা করে। আর তার পর থেকেই ডলারের তুলনায় ইউরোর দর পড়তে শুরু করে।

ডনেস্ক ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতি গবেষণা সংক্রান্ত আধিকারিক স্টেফান মেলিন জানিয়েছেন, ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে নেতিবাচক বৃদ্ধির পর থেকেই ধীরে ধীরে মন্দার প্রভাব বাড়ছে জার্মানিতে। সে সময় থেকেই ছাঁটাইয়ের সংখ্যা বাড়ছে। তবে শুধু ইউরো নয়, ইয়েন-সহ বিশ্বের ৬টি গুরুত্বপূর্ণ মুদ্রার দাম গত সপ্তাহে ডলারের তুলনায় কমেছে বলে জানান তিনি।

আরও পড়ুন
Advertisement