Israel Palestine Conflict

রাষ্ট্রপুঞ্জের বার্তাতেও থেমে নেই ইজ়রায়েল, বাক্স বিছানা নিয়ে দলে দলে গাজা ছাড়ছেন প্যালেস্তেনীয়রা

সরব হয়েছে রাষ্ট্রপুঞ্জ। তারা জানিয়েছে, ইজ়রায়েলের হুঁশিয়ারির জন্য নাগরিকেরা গাজ়া ছাড়তে চাইলে প্রাণহানির আশঙ্কা রয়েছে। একই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ২২:৩০
image of gaza

গাজ়া ছাড়ছেন প্যালেস্তিনীয়রা। ছবি: টুইটার।

গাড়ির মাথায় গদি, বাক্স, বিছানা। দলে দলে গাজ়া শহর ছাড়ছেন নাগরিকরা। উদ্দেশ্য, প্রাণরক্ষা। রাষ্ট্রপুঞ্জ এক বার্তায় বলেছিল, এই পরিস্থিতির ফল মারাত্মক হবে। কিন্তু ইজ়রায়েলের সেনা হুঁশিয়ারি দিয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে গাজ়া না ছাড়লে বিপদ! তখন আর রেয়াত করবে না তারা।

Advertisement

প্যালেস্টাইনের এক সাংবাদিক একটি ভিডিয়ো পোস্ট করেছেন এক্স (সাবেক টুইটার)-এ। আনন্দবাজার অনলাইন সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। ভিডিয়োতে দেখা গিয়েছে, গাড়ির মাথায় বাক্স, বিছানা চাপিয়ে গাজ়া ছাড়ছেন, যাকে এত দিন তাঁরা নিজের ঘর বলে জানতেন। জানা গিয়েছে, গাজ়ার উত্তরে এই ঘটনা হয়েছে। কোথায় যাচ্ছেন তাঁরা, জানা যায়নি।

গত শনিবার ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। তার ‘সমুচিত’ জবাব দিতে বদ্ধপরিকর বেঞ্জামিন নেতানিয়াহু সরকার। তারা জানিয়েছে, গাজ়ার সাধারণ নাগরিককে মানবঢাল করছে হামাস। তাঁদের বাড়িতে লুকিয়ে থাকছে। এই হামাসকে নিকেশ করার জন্য আগামী দিনে যা করা দরকার, সব করা হবে। ইজ়রায়েল সেনার হুঁশিয়ারি, ‘‘গাজ়ার নাগরিক, নিজের এবং পরিবারের সুরক্ষার জন্য দক্ষিণ খালি করে চলে যান। হামাস জঙ্গিদের থেকে দূরত্ব বজায় রাখুন, যারা আপনাদের মানবঢাল হিসাবে ব্যবহার করছে।’’

এই নিয়ে সরব হয়েছে রাষ্ট্রপুঞ্জ। তারা জানিয়েছে, ইজ়রায়েলের হুঁশিয়ারির জন্য নাগরিকেরা গাজ়া ছাড়তে চাইলে প্রাণহানির আশঙ্কা রয়েছে। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। জানিয়েছে, গাজ়ার হাসপাতালগুলির তরফে জানানো হয়েছে, বহু রোগীকে হাসপাতাল থেকে সরানো সম্ভব নয়। হু-র মুখপাত্র তারিক জাসারেভিক জানিয়েছেন, অনেক রোগী লাইফ সাপোর্ট বা ভেন্টিলেটর ছাড়া থাকতে পারবেন না। তাঁদের সরানোর আসলে মৃত্যুদণ্ড দেওয়া। স্বাস্থ্য কর্মীদের এই কাজ করতে বলা নিষ্ঠুরতা।

গাজ়ার নাগরিকদের মধ্যে ১০ লক্ষেরও বেশি জন উদ্বাস্তু। ১৯৪৮ সালে ইজ়রায়েল প্রতিষ্ঠার পর তাঁরা সেখানে পালিয়ে এসেছিলেন, নয়তো বাধ্য হয়েছিলেন। ১৬ বছর ধরে গাজ়া দখলে রেখেছে হামাস। এই ক’বছরে অর্থনৈতিক মন্দায় ডুবেছে গাজ়া। বার বার হামলা চালিয়েছে ইজ়রায়েল। গত শনিবার থেকে হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘর্ষে ১,৫০০ প্যালেস্তেনীয় প্রাণ হারিয়েছেন। ইজ়রায়েলের ১,৩০০ নাগরিকেরও মৃত্যু হয়েছে।

আরও পড়ুন
Advertisement