Cruise Ship

পর্যটকদের ফেলে চলে গেল জাহাজ, আফ্রিকার দ্বীপে পড়ে রইলেন এক বৃদ্ধ-সহ আট জন

মধ্য আফ্রিকার একটি দ্বীপে গিয়েছিল জাহাজটি। কিছু সময় সেখানে দাঁড়ানোর পর জাহাজটি ফের গন্তব্যের উদ্দেশে রওনা দেয়। অভিযোগ, ওই দ্বীপে আট জন যাত্রী থাকলেও, তাঁদেরকে উঠতে দেওয়া হয়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৩:০৫

—প্রতীকী ছবি।

বিলাসবহুল জাহাজে চেপে ঘুরতে গিয়েছিলেন। কিন্তু তার পর যে এমন বিড়ম্বনায় পড়তে হবে, তা স্বপ্নেও ভাবতে পারেননি ৮ পর্যটক। নরওয়ের একটি বিলাসবহুল জাহাজ বেশ কয়েকজন পর্যটককে আফ্রিকা সফরে নিয়ে গিয়েছিল। যাত্রীদের অধিকাংশই ছিলেন আমেরিকার বাসিন্দা।

Advertisement

আমেরিকার সংবাদপত্র ‘নিউ ইয়র্ক পোস্ট’-এর একটি প্রতিবেদন অনুসারে, মধ্য আফ্রিকার সাও টোমে নামের একটি দ্বীপে গিয়ে ভেড়ে জাহাজটি। কিছু সময় সেখানে দাঁড়ানোর পর জাহাজটি ফের গন্তব্যের উদ্দেশে রওনা দেয়। অভিযোগ, ওই দ্বীপে আট জন যাত্রী থাকলেও, তাঁদেরকে উঠতে দেননি জাহাজের ক্যাপ্টেন। এই আট জনের মধ্যে চার জন আমেরিকা এবং দু’জন অস্ট্রেলিয়ার বাসিন্দা বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে এক অন্তঃসত্ত্বা মহিলাও আছেন।

আটকে পড়া যাত্রীদের এক জনের বক্তব্য, “জীবনে কখনও এমন অভিজ্ঞতা হয়নি। এখন কী ভাবে এই পরিস্থিতি থেকে বেরোব, সেটাই ভাবছি।” যদিও নরওয়ের বিলাসবহুল জাহাজটির কর্তৃপক্ষের দাবি, দ্বীপে নামার পরে নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও জাহাজে ফিরে আসেননি তাঁরা। তাঁদের আরও দাবি, গত ২৭ মার্চ সব যাত্রীকেই দুপুর ৩টের সময় জাহাজে ফিরতে বলা হয়েছিল। বার বার এই বার্তা দেওয়া হলেও ওই আট যাত্রী জাহাজে ফেরেননি। তবে জাহাজে উঠতে তাঁদের বাধা দেওয়া হয়েছে, এই অভিযোগ মানা হয়নি ওই বিবৃতিতে।

আপাতত সেনেগালের একটি বন্দরের উদ্দেশে যাওয়ার চেষ্টা করছেন ওই পর্যটকরা। মঙ্গলবার ওই বন্দরেই পৌঁছনোর কথা জাহাজটির।

আরও পড়ুন
Advertisement