COVID-19

Covid Surge: উদ্বেগ বাড়িয়ে দক্ষিণ আফ্রিকাতে আবার বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

দক্ষিণ আফ্রিকাতেই করোনার নয়া রূপ ওমিক্রন প্রথম আঘাত হানে। গত বছরের ডিসেম্বর থেকে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করে।

Advertisement
সংবাদ সংস্থা
কেপ টাউন শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১১:০২
উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণ আফ্রিকা।

উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণ আফ্রিকা। ফাইল চিত্র ।

দক্ষিণ আফ্রিকায় ফের কোভিড আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক ভাবে বাড়তে শুরু করেছে। ইতিমধ্যেই নতুন করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে শুরু করেছেন সে দেশের চিকিৎসক এবং বিশেষজ্ঞরা। দক্ষিণ আফ্রিকাতে আক্রান্তের সংখ্যা নতুন করে বৃদ্ধি পাওয়ার ফলে বিশ্বে নতুন করোনার স্ফীতি তৈরি হয় কি না সে দিকেও নজর রাখছেন বিশেষজ্ঞরা। কোভিডের আগের ঢেউয়ের কারণে মানুষের শরীরে এই রোগের বিরুদ্ধে কোনও বিশেষ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে কি না এবং বিশ্বব্যাপী এর কতটা প্রভাব পড়েছে তা নিয়েও ইতিমধ্যেই গবেষণা শুরু করেছেন বিশেষজ্ঞরা।

দক্ষিণ আফ্রিকাতেই করোনার নয়া রূপ ওমিক্রন প্রথম আঘাত হানে। গত বছরের ডিসেম্বর থেকে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করে দক্ষিণ আফ্রিকায়। এর পর তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। ভারতেও পড়েছিল ওমিক্রনের প্রভাব।

Advertisement

ওমিক্রনের হানায় বিভিন্ন দেশে দৈনিক সংক্রমণের হার বে়ড়েছিল প্রায় তিন গুণ। বেড়েছিল হাসপাতালে ভর্তির সংখ্যাও। বিশেষজঞরা বলছেন, গত কয়েক মাসে করোনার ওমিক্রন রূপ জিনের গঠন পরিবর্তন করেছে। এর ফলে বিশ্ব জুড়ে বহু মানুষ ওমিক্রনের বেশ কিছু নয়া উপরূপেও আক্রান্ত হয়েছেন। তবে বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন রূপ পরিবর্তন করলেও করোনার মারণ ক্ষমতা অনেকটাই হ্রাস পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement