Corona

Covid: করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারত-সহ বিভিন্ন দেশে ৮ কোটি টিকা পাঠানোর ঘোষণা আমেরিকার

হোয়াইট হাউস জানিয়েছে, কোভিড-১৯ ঠেকাতে ইতিমধ্যেই ভারতকে ৫০ কোটি ডলার (প্রায় ৩,৬৫৮ কোটি টাকা) মূল্যের সাহায্য পাঠিয়েছে আমেরিকা।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২০ মে ২০২১ ১০:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিড পরিস্থিতি মোকাবিলায় ভারত-সহ বিভিন্ন দেশকে ৮ কোটি টিকা দেওয়ার কথা ঘোষণা করল আমেরিকা। হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বুধবার রাতে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘কোভিড-১৯ অতিমারির মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই ভারতকে ৫০ কোটি ডলার (প্রায় ৩,৬৫৮ কোটি টাকা) মূল্যের সাহায্য পাঠিয়েছে আমেরিকা। অন্য সমস্ত রকমের সম্ভাব্য সাহায্য করতে আমরা প্রস্তুত।’’

অতিমারি পরিস্থিতিতে নানা দেশের সাহায্য ভারত পেয়েছে বলেও জানান সাকি। সেই তালিকায় টিকা ছাড়াও অক্সিজেন কনসেনট্রেটর, অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটর এবং করোনা চিকিৎসায় ব্যবহৃত রেমডিসিভির ওষুধ রয়েছে বলে জানান তিনি। শুধু ভারত নয়, দক্ষিণ এশিয়ায় অন্য কয়েকটি করোনা দুর্গত দেশেও জো বাইডেন সরকার মোট ৭টি বিমানে সাহায্য পাঠিয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সচিব। তিনি বলেন, ‘‘ওষুধ, অক্সিজেন, করোনা পরীক্ষার কিট-সহ আনুষঙ্গিক স্বাস্থ্য-সামগ্রী রয়েছে এই তালিকায়।’’

Advertisement

বুধবার আমেরিকার কংগ্রেসের সদস্য রাজা কৃষ্ণমূর্তি এবং সে দেশের নাগরিক অধিকার রক্ষা আন্দোলনের নেতা জেসি জ্যাকসন করোনা পরিস্থিতির মোকাবিলায় ভারতকে ৬ কোটি টিকা পাঠানোর অনুরোধ করেছিলেন প্রেসিডেন্ট বাইডেনের কাছে। ঘরোয়া চাহিদা মেটানোর বিষয়টিকে আগ্রাধিকার দেওয়ার উদ্দেশ্যে চলতি মাসের গোড়ায় কোভিড-১৯ টিকার কাঁচামাল এবং সরঞ্জাম রফতানির ক্ষেত্রে কিছু বিধিনিষেধ জারি করেছে আমেরিকা। সেই বিধিনিষেধ শিথিল করারও আবেদন জানান তাঁরা। তার পরেই সাকি জানান, ভারত-সহ বিভিন্ন দেশকে মোট ৬ কোটি অ্যাস্ট্রাজেনেকা টিকা এবং ২ কোটি অন্যান্য ৩টি অনুমোদিত টিকা পাঠানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement