26-11 Mumbai Attack

মুম্বই হামলার চক্রী লস্কর জঙ্গিকে রাষ্ট্রপুঞ্জে কালোতালিকাভুক্ত করার পথে বাধা সেই চিনের প্রাচীর

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ‘অল-কায়দা নিষেধাজ্ঞা কমিটি’তে সাজিদ মিরকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দিতে বাধা হয়ে দাঁড়িয়েছে চিন। ২৬/১১ মুম্বই হামলায় অন্যতম প্রধান ‘চক্রী’ ছিল সাজিদ।

Advertisement
সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১১:২৪
জঙ্গিকে কালোতালিকাভুক্ত করতে আবারও বাধা দিল চিন।

জঙ্গিকে কালোতালিকাভুক্ত করতে আবারও বাধা দিল চিন। ফাইল চিত্র।

২৬/১১ মুম্বই হামলার অন্যতম চক্রী তথা লস্কর-ই-তইবা জঙ্গি সাজিদ মিরকে কালোতালিকাভুক্ত করার প্রস্তাবে বাধা হয়ে দাঁড়াল চিন। রাষ্ট্রপুঞ্জে সাজিদকে কালোতালিকাভুক্ত করার প্রস্তাব আনে আমেরিকা ও ভারত। সেই প্রস্তাব আটকে দিল বেজিং।

সংবাদ সংস্থা সূত্রে খবর, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ‘১২৬৭ অল-কায়দা নিষেধাজ্ঞা কমিটি’তে সাজিদকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দিতে বাধা হয়ে দাঁড়িয়েছে চিন। ২৬/১১ মুম্বই হামলায় অন্যতম প্রধান ‘চক্রী’ ছিল সাজিদ। ওই লস্কর জঙ্গিকে কালোতালিকাভুক্ত করতে প্রস্তাব আনে আমেরিকা। কালোতালিকাভুক্ত করা হলে সাজিদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। সেই সঙ্গে বাইরে যাতায়াতেও নিষেধাজ্ঞা জারি থাকবে। নিষেধাজ্ঞা আরোপ করা হবে অস্ত্রের উপরও। সাজিদের মাথার দাম পঞ্চাশ লক্ষ ডলার রেখেছে আমেরিকা।

Advertisement

‘দ্য ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএএফটি)-এর ধূসর তালিকা থেকে নিজেদের সরাতে মরিয়া পাকিস্তান। জঙ্গিদের আর্থিক সাহায্যের মামলায় গত জুন মাসে সাজিদকে ১৫ বছরের কারাদণ্ডের সাজা দিয়েছে পাকিস্তান। তবে, মুম্বই হামলায় সাজিদের যোগসাজশের অভিযোগে এখনও পদক্ষেপ করেনি ইসলামাবাদ।

বস্তুত, পাকিস্তানে ঘাঁটি রয়েছে, এমন অনেক জঙ্গিকে কালোতালিকাভুক্ত করার প্রস্তাবে অতীতেও বাধা দিয়েছে চিন। গত মাসে জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারের ভাই আব্দুল রউফ আজহারকে কালোতালিকাভুক্ত করতে আমেরিকা যে প্রস্তাব দিয়েছিল, তাতেও বাধা দিয়েছিল বেজিং। চলতি বছরের জুন মাসে ‘অল-কায়দা নিষেধাজ্ঞা কমিটি’তে আব্দিল রহমান মাক্কির বিরুদ্ধে যৌথ প্রস্তাব এনেছিল ভারত ও আমেরিকা। তখনও তাতে বাধা দিয়েছিল চিন।

লক্ষণীয়, পাকিস্তানের সঙ্গে চিনের ‘সুসম্পর্ক’ সর্বজনবিদিত। এই প্রেক্ষাপটে যে ভাবে একের পর এক জঙ্গির বিরুদ্ধে পদক্ষেপ করতে অন্তরায় হচ্ছে বেজিং, তা তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement