Racial Discrimination

উড়ান সংস্থার বিরুদ্ধে বর্ণবিদ্বেষের নালিশ

গত ৫ জানুয়ারি অ্যারিজ়োনার ফিনিক্স থেকে নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে যাওয়ার সময়ে এই বর্ণবিদ্বেষের শিকার হন এই কৃষ্ণাঙ্গেরা। উড়ান সংস্থার বিরুদ্ধে মামলা করেছেন এই আট জনের মধ্যে তিন জন।

Advertisement
সংবাদ সংস্থা
অ্যারিজ়োনা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ০৮:৪০
আমেরিকান এয়ারলাইন্স।

আমেরিকান এয়ারলাইন্স। —ফাইল চিত্র।

কৃষ্ণাঙ্গ হওয়ায় বিমান থেকে আট জন যাত্রীকে নামিয়ে দেওয়ার অভিযোগ উঠল উড়ান সংস্থা আমেরিকান এয়ারলাইনসের বিরুদ্ধে। অভিযোগ, গত ৫ জানুয়ারি অ্যারিজ়োনার ফিনিক্স থেকে নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে যাওয়ার সময়ে এই বর্ণবিদ্বেষের শিকার হন এই কৃষ্ণাঙ্গেরা। উড়ান সংস্থার বিরুদ্ধে মামলা করেছেন এই আট জনের মধ্যে তিন জন।

Advertisement

অভিযোগকারীরা হলেন অ্যালভিন জ্যাকসন, ইমানুয়েল জঁ জোসেফ ও জ়েভিয়ার ভিল। বুধবার আমেরিকান এয়ারলাইনসের বিরুদ্ধে করা মামলায় ওই তিন যাত্রী জানিয়েছেন, গত ৫ জানুয়ারি অ্যারিজ়োনার ফিনিক্স থেকে নিউ ইয়র্কে যাওয়ার উড়ানে ছিলেন তাঁরা। ওই তিন জনের কেউ-ই পূর্বপরিচিত ছিলেন না। অ্যালভিনদের অভিযোগ, যখন সকলে নিজ নিজ আসনে বসে গিয়েছেন, তখন আচমকা এক বিমানকর্মী তাঁদের নেমে যেতে বলেন। কেন তাঁদের নামানো হচ্ছে জানতে চাওয়া হলে কোনও সদুত্তর মেলেনি। যখন তাঁরা বিমান থেকে নামছেন, তখন খেয়াল করেন যে ওই বিমানে থাকা অন্য কৃষ্ণাঙ্গ যাত্রীদেরও নামিয়ে দেওয়া হচ্ছিল।

বিমানের গেটে এক বিমানকর্মী তাঁদের জানান, এক বিমানকর্মী কোনও যাত্রীর ‘গায়ে দুর্গন্ধের’ অভিযোগ জানিয়েছিলেন। বিমানচালকও একই কথা বলে ঘোষণা করেন, এই জন্য উড়ান ছাড়তে দেরি হচ্ছে। এর পরেই বিমানে থাকা আট জন কৃষ্ণাঙ্গ যাত্রীকে নামিয়ে দেওয়া হয়। অভিযোগকারীরা আরও জানিয়েছেন, ওই উড়ানের কিছু ক্ষণ আগেই লস অ্যাঞ্জেলেস থেকে অ্যারিজ়োনায় এসেছিলেন তাঁরা। তখন কোনও সমস্যা হয়নি। জানুয়ারির ওই ঘটনা প্রসঙ্গে ইমানুয়েল বলেছেন, ‘‘ভবিষ্যতে বিমানে উঠতে গেলেই এই স্মৃতি তাড়িয়ে বেড়াবে আমাকে।’’

বুধবার এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে ওই উড়ান সংস্থা এবং বিমানকর্মীদের সমালোচনায় মুখর হয়েছেন অনেকেই। মামলাকারীদের অন্যতম ইমানুয়েল জোসেফের কথায়, ‘‘এই ঘটনা ১৯৫৫ সালে রোজ়া পার্কস্‌-এর বর্ণবিদ্বেষের শিকার হওয়ার ঘটনার কথা মনে পড়িয়ে দিল।’’ অ্যালাবামার এক বাসে সামনের সিটে বসতে দেওয়া হয়নি কৃষ্ণাঙ্গ রোজ়াকে। তার পরেই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আন্দোলনে নামেন রোজ়া।

আজ উড়ান সংস্থা একটি বিবৃতিতে দিয়ে বলেছে, ‘‘আমরা যে কোনও বিদ্বেষ ও বৈষম্যের অভিযোগকে সমান গুরুত্ব দিয়ে দেখি। চাই, আমাদের যাত্রীদের বিমানযাত্রার অভিজ্ঞতা ভাল হোক।!’ এ-ও জানানো হয়েছে, যে যাত্রীদের ওই বিমান থেকে নামিয়ে দেওয়া হয়, প্রথমে তাঁদের বিকল্প উড়ানের ব্যবস্থা করার চেষ্টা করেছিলেন তাঁরা। কিন্তু ওই সময়ে আর কোনও উড়ানে আসন খালি না থাকায় তা সম্ভব হয়নি। ফলে আগের উড়ানটিতে ফের ওঠানো হয় তাঁদের।

আরও পড়ুন
Advertisement