Joe Biden

ট্রাম্পকে ‘লুজ়ার’ বলে কটাক্ষ বাইডেনের

গত সপ্তাহের সুপার মঙ্গলবারের লড়াইতেই বোঝাই গিয়েছিল যে আমেরিকার চূড়ান্ত লড়াইয়ে ফের মুখোমুখি হতে চলেছেন বাইডেন এবং ট্রাম্প।

Advertisement
সংবাদ সংস্থা
মিলওয়াকি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ০৭:৩৭
joe biden

জো বাইডেন। — ফাইল চিত্র।

নির্বাচনের নির্বাচনের জন্য প্রচার শুরু করেই ডোনাল্ড ট্রাম্পকে বিঁধলেন জো বাইডেন। বুধবার উইসকনসিন প্রদেশের মিলওয়াকি শহরের সমাবেশে তিনি ট্রাম্পকে সরাসরি ‘হেরো (লুজ়ার)’ বলে উল্লেখ করলেন। পাশাপাশি, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কেন তাঁর জেতা উচিত, তা নিয়েও জোরদার সওয়াল করলেন তিনি। সমালোচনা করলেন শরণার্থীদের নিয়ে ট্রাম্পের অসহনশীল মনোভাবেরও।

Advertisement

বুধবার মিলওয়াকিতে বাইডেন বলেন, “২০২০ সালে আপনাদের সাহায্যে আমরা এক জন হেরোকে পরাজিত করেছিলাম। এ বারও তাই হতে চলেছে, তাই না?” সংবাদমাধ্যম সূত্রে খবর, বক্তৃতায় একাধিক বার ট্রাম্পকে ‘হেরো বা লুজ়ার’ বলে সম্বোধন করে বাইডেন। পাশাপাশি, শরণার্থীদের নিয়ে ট্রাম্পের অবস্থানের সমালোচনাও করেন তিনি। বাইডেন বলেন, “শরণার্থীরা কীট-পতঙ্গসম নয়। বলা চলে, আমাদের দেশের পত্তনই হয়েছিল শরণার্থীদের হাত ধরে।” ২০২৩ সালে ট্রাম্প দাবি করেছিলেন, শরণার্থীরা ক্ষতিকারক কীট-পতঙ্গের মতো আমেরিকাকে বিষিয়ে দিচ্ছে। ২০২০ সালের নির্বাচনে উইসকনসিন ও মিশিগানে জয় ছিনিয়ে নিয়েই ট্রাম্পকে হারিয়েছিলেন বাইডেন। এ বারও প্রেসিডেন্ট পদে নিজের অবস্থান নিশ্চিত করতে এই প্রদেশের ভোট প্রয়োজন তাঁর। উইসকনসিনের পরে মিশিগান সফর শুরু করেছেন তিনি।

গত সপ্তাহের সুপার মঙ্গলবারের লড়াইতেই বোঝাই গিয়েছিল যে আমেরিকার চূড়ান্ত লড়াইয়ে ফের মুখোমুখি হতে চলেছেন বাইডেন এবং ট্রাম্প। মঙ্গলবার আমেরিকার মিসিসিপি, জর্জিয়া, ওয়াশিংটনের মতো বেশ কিছু প্রদেশে দুই দলেরই প্রাথমিক নির্বাচন ছিল। তার ফলাফলে দেখা যাচ্ছে, রিপাবলিক ও ডেমোক্র্যাট শিবিরে যথাযথ পরিমাণ ‘ডেলিগেট ভোট’ পেয়েছেন ট্রাম্প ও বাইডেন। এর ফলে বলা যায়, বহু বছর পরে ফের এক বার ‘রিম্যাচ’ প্রেসিডেন্ট নির্বাচন দেখতে চলেছে আমেরিকা।

আরও পড়ুন
Advertisement