Israel-Hamas Conflict

‘উত্তেজনা ছড়ানোর চ্যানেল’! ইজ়রায়েলে ‘আল জজ়িরা’র আঞ্চলিক দফতর বন্ধ করল নেতানিয়াহু সরকার

ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে ‘আল জজ়িরা’র সংবাদ পরিবেশনের ধরন নিয়ে আপত্তি জানিয়েছে ইজ়রায়েল। এ বার চ্যানেলটির আঞ্চলিক দফতরই বন্ধ করার সিদ্ধান্ত নিল নেতানিয়াহু সরকার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ২১:৫৮
Benjamin Netanyahu announces ban on Al Jazeera in Israel

বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র

উত্তেজনা ছড়ানোর অভিযোগে কাতারের জনপ্রিয় নিউজ় চ্যানেল ‘আল জজ়িরা’র আঞ্চলিক দফতর বন্ধ করার সিদ্ধান্ত নিল ইজ়রায়েল সরকার। ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে ‘আল জজ়িরা’র সংবাদ পরিবেশনের ধরন এবং বয়ান নিয়ে আপত্তি জানিয়েছে ইজ়রায়েল। মাঝে সংবাদমাধ্যমটির সম্প্রচারে সাময়িক স্থগিতাদেশও দিয়েছিল তারা। এ বার সরাসরি চ্যানেলটির আঞ্চলিক দফতরই বন্ধ করার সিদ্ধান্ত নিল ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার।

Advertisement

নেতানিয়াহুর দাবি, ‘আল জজ়িরা’ উত্তেজনা ছড়ানোর চ্যানেল। সংবাদমাধ্যমটির বিষয়ে সিদ্ধান্ত নিতে সম্প্রতি বৈঠকে বসেছিল নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইজ়রায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। তার পর রবিবার নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী লেখেন, “সরকার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে যে, উত্তেজনা ছড়ানোর চ্যানেল ইজ়রায়েলে বন্ধ করে দেওয়া হবে।

ইজ়রায়েল আগেও অভিযোগ করেছে যে, ‘আল জজ়িরা’ যুদ্ধক্ষেত্রে সরাসরি প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের হয়ে কাজ করছে এবং তাদের সমর্থনে সহানুভূতিমূলক খবর সম্প্রচার করছে। গত ফেব্রুয়ারিতে ইহুদি-প্রধান দেশটির তরফে দাবি করা হয়, সংবাদমাধ্যমটির এক প্যালেস্টাইনি সাংবাদিক সকালে সাংবাদিকতা করে রাতে সন্ত্রাসবাদী কাজকর্ম করছেন।

অন্য দিকে, যুদ্ধবিরতি নিয়ে মিশরে হামাস এবং ইজ়রায়েলের মধ্যে আলোচনা বেশ খানিকটা এগিয়েছে বলে দাবি করেছে কায়রো। হামাসের দাবি, অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে। সে ক্ষেত্রে তারা ধাপে ধাপে ইজ়রায়েলি পণবন্দিদের মুক্ত করবে। অন্য দিকে, ইজ়রায়েলের দাবি, হামাসকে সম্পূর্ণ ভাবে ধ্বংস না-করে তারা লড়াই থামাবে না।

আরও পড়ুন
Advertisement