Germany Knife Attack

ছুরি হামলায় জার্মানিতে নিহত ৩, জখম ১১ জন

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মূলত অনুষ্ঠানস্থলে উপস্থিত লোকজনের গলা লক্ষ্য করেই হামলা চালিয়েছিল আততায়ী।

Advertisement
সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ০৮:৫৪
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দ অনুষ্ঠানে যেন এক মুহূর্তে নেমে এল আতঙ্ক আর বীভৎসতার ছায়া। শহরে এক বার্ষিক অনুষ্ঠান চলাকালীনই ভিড়ের মধ্যে ঢুকে এলোপাথাড়ি ছুরি চালানোর অভিযোগ উঠল এক অজ্ঞাতপরিচয় আততায়ীর বিরুদ্ধে। জার্মানির জ়োলিংয়েন শহরের এই ঘটনায় নিহত হয়েছেন তিন জন। গুরুতর জখম অন্তত এগারো জন। আজ সকালে বছর পনেরোর এক নাবালককে হামলা চালানোর অভিযোগে গ্রেফতার করা হলেও তার উদ্দেশ্য নিয়ে স্পষ্ট ভাবে কিছু জানা যায়নি বলে জানাচ্ছে পুলিশ। তদন্ত এখনও চলছে। হামলার সঙ্গে জঙ্গি-যোগ থাকার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না পুলিশ ও প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে খবর, গত কাল সন্ধ্যায় জ়োলিংয়েন শহর প্রতিষ্ঠার ৬৫০তম বার্ষিকী উদ্‌যাপন শুরু হয়েছিল। তিন দিন ব্যাপী ‘ফেস্টিভ্যাল অব ডাইভার্সিটি’ পালনের জন্য রাস্তাঘাটেই গান-বাজনা-নাচ হওয়ার কথা ছিল। ফলে বহু মানুষ জমায়েতও করতে শুরু করেন সন্ধ্যা থেকে। স্থানীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ আচমকা এক অজ্ঞাতপরিচয় তরুণ ওই ভিড়ের মধ্যে ঢুকে এলোপাথাড়ি ছুরি চালাতে শুরু করে। তবে রাস্তায় সেই মুহূর্তে যাতে হুড়োহুড়ির জেরে পদপিষ্ট হওয়ার মতো পরিস্থিতি না হয়, তাই মঞ্চে থাকা গায়ককে গান চালিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়। পুলিশের তরফে কিছু ক্ষণের মধ্যে হামলার কথা ঘোষণা করা হলেও তত ক্ষণে অবশ্য অনেকেই পালানোর চেষ্টা করেছেন ঘটনাস্থল থেকে। ফলে কিছুটা বিশৃঙ্খলাও দেখা দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মূলত অনুষ্ঠানস্থলে উপস্থিত লোকজনের গলা লক্ষ্য করেই হামলা চালিয়েছিল আততায়ী। যদিও তদন্ত শুরু করার প্রথমে এ কথা মানতে নারাজ ছিল পুলিশ। পরে নিহতদের পরিচয় প্রকাশ করে পুলিশ জানিয়েছে, ৫৬ বছরের এক মহিলা এবং ৫৬ ও ৬৭ বছরের দুই পুরুষের মৃত্যু হয়েছে গত কাল। গুরুতর জখম হয়েছেন অন্তত ১১ জন। সকলেই স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন। তবে পুলিশ পৌঁছনোর আগেই ঘটনাস্থল থেকে আততায়ী পালিয়ে যায়। তদন্ত শুরু করে আজ সকালে ওই কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। যদিও এখনও পর্যন্ত তার কোনও ‘মোটিভ’-এর খোঁজ মেলেনি। ফলে আসল অপরাধীই গ্রেফতার হয়েছে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে।

হামলার ঘটনায় আজ শোকপ্রকাশ করেছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজ়। এক্স হ্যান্ডলে পোস্ট করে তিনি লিখেছেন, ‘আহতেরা দ্রুত সেরে উঠুক। হামলাকারীকে যত শীঘ্র সম্ভব গ্রেফতার করে উপযুক্ত শাস্তি দেওয়া প্রয়োজন’। শোকপ্রকাশ করেছেন দেশের বিদেশমন্ত্রী আনালেনা বেয়ারবক-সহ আরও অনেকে। শহরের বাকি অনুষ্ঠানগুলি বাতিল করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement