Partha Chatterjee

আপনার বিরুদ্ধে যে অভিযোগ আছে তা কি সত্যি? আঙুল উঁচিয়ে রাগী জবাব পার্থের

সোমবার সকালে আলিপুর আদালতে তোলা হয় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। প্রেসিডেন্সি জেলের বন্দি পার্থ দীর্ঘ দিন পর সাংবাদিকদের মুখোমুখি হন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১০:৩৭
চুপ করিয়ে দিলেন পার্থ।

চুপ করিয়ে দিলেন পার্থ। নিজস্ব চিত্র।

ধমক দিলেন পার্থ চট্টোপাধ্যায়। বস্তুত, ধমকেই প্রশ্নকারীদের ‘চুপ’ করিয়ে দিলেন দুর্নীতির দায়ে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। সোমবার আলিপুর আদালতের সামনে পার্থকে প্রশ্ন করা হয়েছিল, তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ কি সত্যি? জবাবে পার্থ সাংবাদিকদের উদ্দেশে আঙুল উঁচিয়ে বলেন, ‘‘চুপ করে থাকুন!’’

সোমবার এসএসসি শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সিবিআই মামলায় আলিপুর আদালতে তোলা হয় পার্থকে। আদালতে যাওয়ার পথেই সাংবাদিকদের মুখোমুখি হন পার্থ। সেখানেই তাঁকে প্রশ্ন করেন উপস্থিত সাংবাদিকরা। যা শুনে দৃশ্যতই মেজাজ হারান প্রাক্তন শিক্ষামন্ত্রী।

Advertisement

প্রেসিডেন্সি জেলে বন্দি হওয়ার দীর্ঘ দিন পর আদালতে হাজিরা দিতে প্রকাশ্যে এলেন পার্থ। কারণ, এর আগে আদালতে পার্থকে উপস্থিত হতে হচ্ছিল ভার্চুয়াল মাধ্যমে। প্রথম দিকে পার্থ সশরীরে আদালতে হাজির হতে চাইলেও সেই অনুমতি দেওয়া হয়নি। আবার আলিপুর আদালতে তাকে সশরীরে হাজির হতে বললেও সম্প্রতি তা নিয়ে আপত্তি তুলেছিলেন প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষ। এ নিয়ে আলিপুর আদালত এবং প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষের আবেদনের মধ্যেই গত শুক্রবার আদালত জানিয়ে দেয়, পার্থকে সশরীরে হাজির হতে হবে আদালতে। সেই মতো সোমবার আদালতে সশরীরে হাজির হন তিনি। তবে আদালতের সামনে গাড়ি থেকে পার্থ নামতেই তাঁকে ঘিরে ধরে প্রশ্ন করতে শুরু করেন সাংবাদিকরা। যা শুনে প্রায় সঙ্গে সঙ্গেই মেজাজ হারান পার্থ।

আদালতের বাইরে পার্থ আর সাংবাদিকদের এই কথা আদানপ্রদান অবশ্য সেই গ্রেফতারির শুরুর দিন থেকে চলছে। কখনও তিনি তাঁর অভিযোগের ঝাঁপি মেলে ধরেছেন উপস্থিত সাংবাদিকদের সামনে। কখনও কেঁদেছেন আবার রাগও দেখিয়েছেন। মুখে আঙুল চেপে ধরে ‘একটিও কথা বলব না’ গোছের ইঙ্গিত করতেও দেখা গিয়েছে প্রাক্তন মন্ত্রীকে। আবার শেষ বার ‘আমি তো মরে যাব’ বলে আর্তনাদ করতেও শোনা গিয়েছিল তাঁকে। কিন্তু গত কিছু দিন তাঁকে আদালতে হাজিরা দিতে বা স্বাস্থ্যপরীক্ষার জন্য জেলের বাইরে আর বার করা হয়নি। ভার্চুয়াল মাধ্যমেই আদালতে হাজিরা দিয়েছেন পার্থ। সোমবার দীর্ঘ দিন পর আবার সাংবাদিকদের মুখোমুখি হলেন পার্থ।

আরও পড়ুন
Advertisement