West Bengal Cabinet Meeting

পুলিশে প্রায় ৫০০ নতুন পদের অনুমোদন

বুধবার মন্ত্রিসভার বৈঠক হয় নবান্নে। সূত্রের দাবি, ওই বৈঠকে ৬৭৫টি পদ তৈরির প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তার মধ্যে দমকল বিভাগে ১৬৬, মাদ্রাসায় ১২ এবং স্বরাষ্ট্রে তিনটি পদের ছাড় মিলেছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ০৮:৩৭
Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রায় সাতশো পদের অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। এর মধ্যে অর্ধেকের বেশি পদের প্রস্তাব রয়েছে পুলিশে।

Advertisement

বুধবার মন্ত্রিসভার বৈঠক হয় নবান্নে। সূত্রের দাবি, ওই বৈঠকে ৬৭৫টি পদ তৈরির প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তার মধ্যে দমকল বিভাগে ১৬৬, মাদ্রাসায় ১২ এবং স্বরাষ্ট্রে তিনটি পদের ছাড় মিলেছে। সবচেয়ে বেশি পদের অনুমোদন দেওয়া হয়েছে পুলিশে। সেখানে সাব ইনস্পেক্টরের ৪৯৪টি পদের অনুমোদন দেওয়া হয়েছে। সাম্প্রতিক পরিস্থিতিতে এই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন প্রশাসনিক বিশ্লেষকদের একাংশ। তবে আধিকারিকদের অনেকের দাবি, পুলিশে বহু শূন্যপদ রয়েছে। ফলে সেখানে নিয়োগ খুবই জরুরি। সেই কারণে ছাড়পত্র দেওয়া হল সংশ্লিষ্ট ক্ষেত্রের পদ সৃষ্টিতে।

প্রসঙ্গত, অতীতের বেশ কয়েকটি মন্ত্রিসভার বৈঠকেই পদ সৃষ্টির অনেক প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, সেই দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে স্বাস্থ্য দফতর। তা ছাড়া দমকল বিভাগেও বহু নিয়োগ প্রয়োজন। ফলে সেই দিকটাও মাথায় রাখা হয়েছে। তবে এই পদগুলি কী ভাবে পূরণ করা হবে এবং কবে সেই প্রক্রিয়া শুরু হবে, তা অবশ্য এ দিনই স্পষ্ট হয়নি। যদিও বিরোধীদের অনেকের মতে, প্রস্তাব পাশ করা হলেও, বহু পদ ফাঁকা পড়ে রয়েছে। সে গুলি কবে পূরণ হবে, সেই প্রশ্ন অজানা থেকে যায়। তবে সরকারি সূত্রের মতে, মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পাওয়ায় বাকি প্রক্রিয়া দ্রুত সেরে ফেলার চেষ্টা করবে নবান্ন। আধিকারিকদের একাংশ মনে করিয়ে দিচ্ছেন, অতীতে নিয়োগের প্রশ্নে বিলম্ব নিয়ে একাধিক বার মন্ত্রিসভার বৈঠকেই প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি, অর্থ দফতরের বিলম্ব নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি।

আরও পড়ুন
Advertisement