West Bengal Board Of Secondary Education

অবস্থানে ‘অনড়’ পর্ষদ

পর্ষদ সূত্রের বক্তব্য, শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগের ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদের দায়িত্ব স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) দেওয়া নিয়োগের সুপারিশপত্র দেখে সেই অনুযায়ী নিয়োগপত্র দেওয়া।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ০৮:০৭

—প্রতীকী চিত্র।

স্কুলে শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগ দুর্নীতিতে তাদের কোনও ‘ত্রুটি’ নেই বলেই বারবার দাবি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর, এ বার একই কথা তারা সুপ্রিম কোর্টেও জানাতে চলেছে। নিজেদের অবস্থান ব্যাখ্যা করে ইতিমধ্যেই পর্ষদ তাদের হলফনামা তৈরি করেছে এবং শীর্ষ আদালতে তা জমা পড়েছে বলেও ওই সূত্রের দাবি। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যে প্রায় ২৬ হাজার শিক্ষক এবং শিক্ষাকর্মীর নিয়োগ বাতিল করেছিল কলকাতা হাই কোর্ট। তা বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারাধীন। তাতেই পর্ষদ নিজেদের বক্তব্য হলফনামা আকারে জমা দিয়েছে বলে খবর।

Advertisement

পর্ষদ সূত্রের বক্তব্য, শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগের ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদের দায়িত্ব স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) দেওয়া নিয়োগের সুপারিশপত্র দেখে সেই অনুযায়ী নিয়োগপত্র দেওয়া। নিয়োগ দুর্নীতি মামলায় পর্ষদ বরাবরই দাবি করেছে যে সুপারিশপত্র ছাড়া একটি নিয়োগপত্রও পর্ষদ জারি করেনি। সুপ্রিম কোর্টের মামলাতেও একই অবস্থান বজায় রেখেছে তারা। পর্ষদের ওই সূত্রের ব্যাখ্যা, হাই কোর্টের রায়ের পরে শূন্য পদ, নিয়োগের সুপারিশ এবং নিয়োগপত্রের সংখ্যা ফের এসএসসি-র সঙ্গে যাচাই করেছিল। তাতেও সুপারিশপত্রের অতিরিক্ত কোনও নিয়োগপত্র দেওয়ার তথ্য উঠে আসেনি। কয়েকটি জায়গায় বিভ্রান্তি ছিল। তার ব্যাখ্যাও শীর্ষ আদালতে দেওয়া হবে বলে ওই সূত্র দাবি করেছে।

আরও পড়ুন
Advertisement