Madhyamik

মাধ্যমিকের জন্য নবম শ্রেণিতেই অনলাইনে হবে তথ্য যাচাই, দিন ঘোষণা পর্ষদের

মাধ্যমিক পরীক্ষায় ছাত্রছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করতে অনলাইনের মাধ্যমে চেকলিস্ট যাচাইয়ের প্রক্রিয়া শুরু করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ১১:৫২

প্রতীকী ছবি।

অনলাইনে মাধ্যমিক পরীক্ষার চেকলিস্ট যাচাইয়ের দিন ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। মঙ্গলবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে পর্ষদ। সেই বিজ্ঞপ্তিতেই চেকলিস্ট যাচাইয়ের কথা জানানো হয়েছে। মাধ্যমিকের রেজিস্ট্রেশনের আগে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের চেকলিস্টের অনলাইন ভেরিফিকেশন করা বাধ্যতামূলক। বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, ২২ জুলাই সকাল ১১টা থেকে ৫ অগস্ট মধ্যরাত পর্যন্ত চেকলিস্ট যাচাইয়ের কাজ করা যাবে। এই কাজ করতে বিজ্ঞপ্তিতে একটি লিঙ্কের উল্লেখ করা হয়েছে। লিঙ্কটি হল, www.wbbsedata.com।

এই ওয়েবসাইটে গিয়ে ‘ইনস্ট্রাকশন’ ট্যাব ক্লিক করে পরবর্তী ধাপগুলি অনুসরণ করে ছাত্রছাত্রীরা এই কাজ করতে পারবেন। মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তিটি জারি করেছেন পর্ষদের উপসচিব (পরীক্ষা) মহুয়া বন্দ্যোপাধ্যায় (ভদ্র)।

Advertisement

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৭ জুলাই মাধ্যমিকের জন্য ফাঁকা রেজিস্ট্রেশন ফর্ম ক্যাম্প অফিসগুলি থেকে বিলি করা শুরু করবে মধ্যশিক্ষা পর্ষদ। ক্যাম্প অফিসের তালিকা আগেই ঘোষণা করা হয়েছিল। স্কুলের প্রতিনিধিদের তা নির্দিষ্ট দিনে ক্যাম্প অফিস থেকে সংগ্রহ করতে বলেছে পর্ষদ। অনলাইনে যাচাইয়ের কাজ করলে ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশনের সময় কোনও ভুল ভ্রান্তি করেছে কি না তা সহজেই ধরা পড়বে। চেকলিস্ট যাচাইয়ের সময় যদি কোনও ভুল ত্রুটি ধরা পড়ে, সে ক্ষেত্রে সংশোধনের সুযোগ দেওয়া হবে ছাত্রছাত্রীদের। ফলে তাদের আর মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে আর কোনও অসুবিধা হবে না। নবম শ্রেণি থেকে এই প্রক্রিয়া চালু করা নিয়ে পর্ষদের একটি নির্দিষ্ট নীতি রয়েছে। নবম শ্রেণিতে কত সংখ্যক ছাত্রছাত্রী ভর্তি হয়েছে চেকলিস্ট যাচাই প্রক্রিয়া মারফত সেই তথ্য পর্ষদ কর্তারা হাতে পেলে সহজেই তাঁরা অনুমান করতে পারবেন আগামী দিনে কত সংখ্যক মাধ্যমিক পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। ‌ তাই এই চেকলিস্ট পদ্ধতি অনলাইনে যাচাই করার বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখছে শিক্ষা দফতর।

অনলাইন যাচাই প্রক্রিয়ায় ছাত্রছাত্রীরা যেমন উপকৃত হবেন, তেমনই মধ্যশিক্ষা পর্ষদ যাবতীয় তথ্য হাতে পেলে আগামী দিনে পরীক্ষার আয়োজনে অনেক বেশি পরিকল্পনা মাফিক সিদ্ধান্ত নিতে পারবে। তাই স্কুলগুলিকেও অলিখিত ভাবে সজাগ দৃষ্টি রেখে ছাত্রছাত্রীদের এই কাজে সহযোগিতার পরামর্শ দেওয়া হয়েছে পর্ষদের তরফে।

আরও পড়ুন
Advertisement