ভাসবে উত্তরবঙ্গ, আগামী ক’দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, জারি করা হল হলুদ সতর্কতা

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১৫:৩৭
উত্তরে আরও বাড়বে বৃষ্টি।

উত্তরে আরও বাড়বে বৃষ্টি। ফাইল চিত্র।

প্রবল বর্ষণে ভাসতে পারে উত্তরবঙ্গ। উত্তরের জেলাগুলিতে আরও বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বুধবার পর্যন্ত উত্তরের জেলাগুলিতে বৃষ্টি চলবে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। জারি করা হল হলুদ সতর্কতা।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। কালিম্পং, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। ওই জেলাগুলিতে জারি হলুদ সতর্কতা।

Advertisement

মঙ্গলবারও বৃষ্টি চলবে উত্তরের জেলাগুলিতে। ওই দিন উত্তরের কোনও কোনও জেলায় ভারী বৃষ্টি হতে পারে। বুধবার দার্জিলিং, আলিপুরদুয়ারে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে। যার ফলে বায়ুমণ্ডলের উপরিভাগে অক্ষরেখা রয়েছে। তার প্রভাবেই বর্ষণের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

বস্তুত, ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর সিকিম। রবিবার রাত থেকে মুষলধারায় বৃষ্টি শুরু হয়েছে তরাই এবং ডুয়ার্সে। বর্ষণের জেরে বিপাকে উত্তর সিকিমে এবং পাহাড়ে বেড়াতে যাওয়া পর্যটকরা। বৃষ্টির জেরে সিকিমে ১০ নম্বর জাতীয় সড়কের কয়েকটি জায়গায় ধসও নেমেছে। লাল সতর্কতা জারি করা হয়েছে সিকিমে।

অন্য দিকে, পুজোর পর থেকেই চড়া রোদে পুড়ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। সকাল হতে না হতেই রোদের তেজ দেখা যাচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণের জেলাগুলিতে। তবে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। কলকাতায় দিনের তাপমাত্রা ৩৪-৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে থাকতে পারে।

আরও পড়ুন
Advertisement