Rain forecast in West Bengal

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের, কবে থেকে?

বৃষ্টিতে যাতে ফসলের ক্ষতি না হয় সে জন্যেও নির্দেশিকা জারি করেছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে, নির্ধারিত দিনের আগেই যেন কৃষকরা ফসল কেটে ঘরে তুলে ফেলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৭:৫৯
file image

— ফাইল ছবি।

শীতের আশায় হন্যে হয়ে বসে থাকা বাঙালির জন্য মন খারাপের খবর। আবার বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা ভিজতে পারে বৃষ্টিতে। শুক্রবার থেকেই শহরে তাপমাত্রা কমেছে। জাঁকিয়ে শীতের সম্ভাবনায় মশগুল বাঙালি। এরই মধ্যে আবহাওয়া দফতর পূর্বাভাস দিল, আগামী সপ্তাহের মঙ্গল থেকে বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে। আর বৃষ্টি হলে শীতের পথে বাধা তৈরি হবে বলাই বাহুল্য।

Advertisement

আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম হিমালয় থেকে ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা ঢুকে আগামী ১৬ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারির মধ্যে পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, ১৬ জানুয়ারি অর্থাৎ, মঙ্গলবার হালকা বৃষ্টিপাত হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জেলায়। ১৭ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি এবং কলকাতায়। এ ছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ১৮ জানুয়ারি, অর্থাৎ, বৃহস্পতিবার, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং জেলায় মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং জেলায়।

বৃষ্টিতে ফসলের ক্ষতি হতে পারে বলে সাবধান করেছে হাওয়া অফিস। তারা জানিয়েছে, কৃষকরা যেন ১৬ জানুয়ারির আগেই মাঠের ফসল কেটে ঘরে তুলে ফেলেন।

জানুয়ারি মাস পড়ে গেলেও চেনা শীতের দেখা মেলেনি চলতি মরসুমে। তাপমাত্রার পারদ ঘোরাফেরা করেছে ১৬ থেকে ১৭ ডিগ্রির আশপাশে। কিন্তু শুক্রবার থেকে কলকাতায় এক ধাক্কায় তাপমাত্রা কমেছে তিন ডিগ্রি সেলসিয়াস। এর ফলে কনকনে শীতের আমেজ অনুভূত হয়েছিল। কিন্তু তা যে দীর্ঘস্থায়ী হচ্ছে না, হাওয়া অফিসের বৃষ্টির পূর্বাভাসে তেমনই ইঙ্গিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement